• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

ভারি বর্ষণে বরগুনায় জনজীবন বিপর্যস্ত, লঞ্চ যোগাযোগ বন্ধ  


বরগুনা প্রতিনিধি অক্টোবর ৪, ২০২৩, ০৪:২৭ পিএম
ভারি বর্ষণে বরগুনায় জনজীবন বিপর্যস্ত, লঞ্চ যোগাযোগ বন্ধ  

বরগুনা: সাগরে লঘু চাপে ভারি বর্ষণে বরগুনার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গত ২৪ ঘণ্টায় বরগুনাতে রেকর্ড পরিমাণ ১২৪ মিলি লিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। 

প্রবল বৃষ্টিপাতের কারণে যাত্রী সংকট থাকার জন্য বরগুনা থেকে ঢাকা এবং ঢাকা থেকে বরগুনা লঞ্চ সার্ভিস বন্ধ করা হয়েছে। বরগুনা ঘাট সুপার ভাইজার এনায়েত হোসনে জানিয়েছেন, আবহাওয়া স্বাভাবিক হলে বরগুনার সঙ্গে ঢাকার লঞ্চ যোগাযোগ পুনরায় চালু হবে। 

এদিকে বরগুনার বিষখালী পয়েন্টে আজ অতি স্বাভাবিক বিপদ সীমার ১.৪২ নীচে জোয়ার বহিত হয়েছে বলে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে। 

অতি প্রবল বৃষ্টির কারণে সবচেয়ে বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষজন। বরগুনার কোটবাড়িয়া থেকে দিনমজুর হিসেবে কাজ করতে আসা সালাম মৃধা বলেন, কোন কাজ না পেয়ে আবার খালি হাতে বাড়ি চলে যেতে হয়েছে। 

ইমারত শ্রমিক লিটন, সুভাষ, মিলন, ফরিদ বলেন, আবহাওয়ার যে অবস্থা আর বৃষ্টি গতকাল থেকে কোন কাজ মেলেনি, আজো নয়। আগামী দুই একদিন এভাবে চললে না খেয়ে থাকতে হবে।

অতি মুশল ধারে বৃষ্টি হওয়ায় আমন ধানের ক্ষেত তলিয়ে যাওয়ায় দুশ্চিন্তা গ্রস্থ রয়েছে কৃষকরা। হেউলিবুনিয়া গ্রামের কৃষক জাফর জানান, যে পরিমাণে বৃষ্টি হচ্ছে সেই পরিমাণ পানি নামতে না পারায় ধানক্ষেত পানির নীচে। তিনদিন আগে ক্ষেতে সার দিয়েছি তা এখন পানির সঙ্গে মিশে খালে নেমে গেছে। 

সাগরে লঘু চাপের কারণে সাগর উত্তাল থাকার কারণে ইলিশ মৌসুমের প্রথম ধাপের শেষ খ্যাওতে যেতে জেলেদের মধ্যে রয়েছে অনিশ্চিয়তা। আবহাওয়া দুই একদিনের মধ্যে স্বাভাবিক না হলে মাছ ধরে ১২ অক্টোবরের আগে ফেরা অসম্ভব হয়ে পড়বে। জেলেদের কথা ৭ থেকে ৮ দিন লেগে যায় মাছ ধরে ফিরতে। 

এমএস

Wordbridge School
Link copied!