• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

চুয়াডাঙ্গায় নাচ-গান-আড্ডায় উচ্ছ্বাসে মাতোয়ারা ৫ শতাধিক শিক্ষার্থী 


চুয়াডাঙ্গা প্রতিনিধি জুলাই ৫, ২০২৪, ০৯:২৪ পিএম
চুয়াডাঙ্গায় নাচ-গান-আড্ডায় উচ্ছ্বাসে মাতোয়ারা ৫ শতাধিক শিক্ষার্থী 

ঢাকা: শিক্ষার ডিজিটাল প্লাটফরম শিখোর পৃষ্ঠপোষকতা ও দৈনিক প্রথম আলোর আয়োজনে চুয়াডাঙ্গায় এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও ১০ গুণী শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়েছে। সংবর্ধনা অনুষ্ঠানে  নাচ-গান-আড্ডায় উচ্ছ্বাসে মেতে ওঠে জেলার পাঁচ শতাধিক কৃতী শিক্ষার্থী। 

শুক্রবার সকাল ১০টায় চুয়াডাঙ্গার ডিসি সাহিত্য মঞ্চে ২০২৪ সালে  এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ও গুণী শিক্ষকদেরকে সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জেলার কৃতী শিক্ষার্থীদের ও গুণী শিক্ষকদের উপস্থিতিতে পুরো মিলনায়তন  আলো ঝলমলে হয়ে ওঠে। 

শুক্রবার সকাল ১০টায়  ওস্তাদ আব্দুস সালামের নেতৃত্বে জেলা শিল্পকলা একাডেমির শিল্পী ও বন্ধুসভার সদস্যসহ উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়। এর আগে নিবন্ধন করা শিক্ষার্থীরা সকাল সাড়ে ৮টা থেকে উৎসব প্রাঙ্গণে আসতে শুরু করে। শিক্ষার্থীদের কেউ তাদের বাবা-মার সঙ্গে , আবার কেউ কেউ ভাইবোনকেনিয়ে উপস্থিত হয়। দীর্ঘদিন পর স্কুল জীবনের বন্ধু ও সহপাঠীদের কাছে পেয়ে উচ্ছ্বাসে মেতে ওঠে কৃতীজনেরা। স্মৃতি ধরে রাখতে তোলে সেলফি ও ছবি।
 
শিখো ও দৈনিক প্রথম আলোর চলতি বছরের এই সংবর্ধনায় চুয়াডাঙ্গা জেলার চারটি উপজেলা থেকে ৫৬৮ জন কৃতী শিক্ষার্থী নিবন্ধন করে। সকার ৯টায়  ডিসি সাহিত্য মঞ্চের পৃথক  বুথ থেকে ছেলে –মেয়েরা ক্রেস্ট ও স্ন্যাকস, সানকুইক জুস এবং কাগজের তৈরি উৎসব মুকুট সংগ্রহ করে। এছাড়া, জেলা প্রশাসক কিসিঞ্জার চাকমার শুভেচ্ছা উপহার হিসেবে প্রত্যেকের হাতে পরিবেশ বান্ধব গাছের চারা তুলে দেওয়া হয়।  তারকা কণ্ঠশিল্পী শান্ত আহমেদ, নুসরাত জাহান করবী,  আরাফাত ফাগুন ও তাসনিম তাবাসসুম ছোঁয়ার গান এবং অর্পিতা দাস ও সাবার নৃত্য পরিবেশনায় কৃতী শিক্ষার্থীরা মেতে ওঠে আনন্দে-উচ্ছ্বাসে।
প্রথম আলো বন্ধুসভা  চুয়াডাঙ্গার সভাপতি মো. দেলোয়ার হোসেনের  সভাপতিত্বে ও  সাংস্কৃতিক সম্পাদক নুসরাত জাহান করবীর সঞ্চালনায় প্রথম আলোর প্রতিনিধি শাহ আলম স্বাগত বক্তব্য দেন। 

অতিথি হিসেবে শিক্ষার্থীদের উদ্দেশ্যে  উৎসাহব্যঞ্জক বক্তব্য দেন দামুড়হুদা সার্কেলের সহকারী  পুলিশ সুপার জাকিয়া সুলতানা, চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক মুন্সি আবু সাইফ,  বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চুয়াডাঙ্গার সভাপতি জ্যেষ্ঠ চিকিৎসক মার্টিন হীরক চৌধুরী, জেলা প্রশাসকের কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) সাইফুল ইসলাম  ও প্রথম আলো কুষ্টিয়ার নিজস্ব প্রতিবেদক তৌহিদী হাসান । 

সহকারী পুলিশ সুপার জাকিয়া সুলতানা প্রথম আলোর ও শিখোর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন,'আমার সৌভাগ্য হয়েছিল একজন কৃতী শিক্ষার্থী হিসেবে প্রথম আলোর সংবর্ধনা পাওয়ার। সেদিন আমি তোমাদের চেয়ারে বসে আজকের অবস্থানের স্বপ্ন দেখেছিলাম। যা আজ বাস্তবায়িত হয়েছে।' সহযোগী অধ্যাপক মুন্সী আবু সাইফ বলেন,'এই জিপিএ ৫ এ আবেগ আপ্লুত না হয়ে সামনের দিনগুলোতে আরও ভালো ফলাফল করতে হবে।' 

এনডিসি সাইফুল ইসলাম বলেন,'প্রথম আলোর চমৎকার এই  আয়োজনে জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা স্যারের শুভেচ্ছা এবং পরিবেশবান্ধব গাছ পৌঁছে দিতে এসেছি। আজকের শিক্ষার্থীদের হাত ধরে ইতিবাচক পরিবর্তন ঘটবে এ জেলার।' বিএমএ সভাপতি মার্টিন হীরক চৌধুরী শিক্ষার্থীদের শুভকামনা করেন। 

প্রথম আলোর কুষ্টিয়ার নিজস্ব প্রতিবেদক তৌহিদী হাসান বলেন,'প্রথম আলো চায়, তোমরা আলোকিত হও। ভালো মানুষ হও। তোমরা বিজয়ী হও। তোমরা বিজয়ী হলেই বিজয়ী হবে বাংলাদেশ। আমরা সবাই চাই বাংলাদেশের জয়। তোমাদের বন্ধুরা যারা পরীক্ষায় ভালো করেনি, তাদের ভুলে যেয়ো না।'
চুয়াডাঙ্গা প্রতিনিধি শাহ আলম সম্পাদক মতিউর রহমানের শুভেচ্ছা পৌঁছে দেন।

চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পাস করা কৃতী শিক্ষার্থী লামিয়া তাসফিয়া রজনী সংবর্ধনা পেয়ে নিজেকে গর্বিত মনে করে।  শিখো প্রথম আলোর আয়োজনকে ‘চমৎকার’ উল্লেখ করে বলে,‘  এই  আয়োজন আমাদের সাফল্যের মর্যাদা দিয়েছে। যা সামনের দিনগুলোতে ভালো ফলাফল করতে অনুপ্রেরণা জোগাবে। 

কেদারগঞ্জ থেকে আসা অভিভাবক উপ-সহকারী চিকিৎসা কর্মকর্তা রবিউল ইসলাম বলেন,' বড়ই  আফসোস যে আমাদের সময় কেউ এমন আয়োজন করেনি, উদ্যোগ নেয়নি, এমন অনুপ্রেরণা মূলক বক্তব্য রাখেননি। তাহলে,জীবনে আরো উন্নতির সুযোগ সৃষ্টি হতো।'

অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থীদের পাশাপাশি এবছর ১০ গুণী শিক্ষককে সম্মাননা প্রদান করা হয়। উৎসবের অতিথিবৃদ্ধ তাঁদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন। সম্মাননা পাওয়া গুনী শিক্ষকদের পক্ষ থেকে আলমডাঙ্গার ব্রাইট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ জাকারিয়া হিরো বক্তব্য রাখেন। শিখো- প্রথম আলোর প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।  শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষাজীবন শেষ করে অনেকেই চিকিৎসক, প্রকৌশলী , বিসিএস ক্যাডার হওয়ার আগ্রহ প্রকাশ করেছ। তার আগে তোমাদেরকে একজন ভালো মানুষ হতে হবে।' 

সম্মাননা পাওয়া বাকি ৯ শিক্ষক হলেন, চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিল আরা চৌধুরী, ভিক্টোরিয়া জুবিলি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) জেসমিন আরা, দামুড়হুদা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ফাহমিদা আক্তার,  চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূর হোসেন, এম এ বারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আলমগীর হোসেন, ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক শামসুন্নাহার শিলা, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক নুসরাত জাহান ও   আল হেলাল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক  মাকসুদা আহমেদ ইতি  এবং  আলমডাঙ্গা পাইলট বালিকা বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আশরাফুল ইসলাম। 

‘স্বপ্ন দেখো জীবন গড়ো’ স্লোগানে সারা দেশের ৬৪ জেলায় প্রথম আলোর আয়োজন ও শিক্ষার ডিজিটাল প্লাটফরম ‘ শিখো’র পৃষ্ঠপোষকতায় এবছরও শুরু হয়েছে জিপিএ-৫ উৎসব। আয়োজনটি পাওয়ার্ড বাই বিকাশ এবং সহযোগিতায় কনকর্ড গ্রুপ, ফ্রেশ, বহুব্রীহি, সানকুইক, কনকা-গ্রে, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ শাখা ক্যাম্পাস , ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।

সংবর্ধিত শিক্ষার্থীরা ক্রেস্ট, ডিজিটাল সার্টিফিকেট, শিখোর পক্ষ থেকে বিশেষ শিক্ষাবৃত্তি, ফ্রেশ ব্র্যান্ডের স্নাকস, সানকুইকের ফ্রুট  জুস, প্রথম  আলো ই-পেপার (তিন মাস) ফ্রি সাবস্ক্রিপশন, প্রথম আলো ডটকমে অনলাইনে বই অর্ডারে সর্বোচ্চ ৪০ শতাংশ পর্যন্ত ছাড়, প্রথমা প্রকাশনের বিক্রয়কেন্দ্রে প্রথমা  প্রকশানের বইয়ে ৩০ শতাংশ  ছাড়, কিশোর আলো ও বিজ্ঞানচিন্তায় ছয় মাসের প্রিন্ট ভার্সনের সাবস্ক্রিপশনে বিশেষ ছাড় পায় ।  এছাড়া, ‘ জিপিএ-৫ প্রাপ্ত কৃতী সংবর্ধনা’ আয়োজনের ‘ মতামত জানাও , পুরস্কার জিতে নাও’ শীর্ষক ক্যাম্পেইনে অংশগ্রহণের সুযোগ। শুক্রবারের এই অনুষ্ঠানে উপস্থিত অভিভাবক ও অতিথিদের হাতে বিনামূল্যে শুক্রবারের গরম গরম প্রথম আলো পত্রিকা তুলে দেওয়া হয়।

এআর

Wordbridge School
Link copied!