• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ৭৭ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ


সিরাজগঞ্জ প্রতিনিধি জুলাই ৭, ২০২৪, ০৬:৫৬ পিএম
সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, ৭৭ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

সিরাজগঞ্জ : সিরাজগঞ্জে যমুনা পানি কিছুটা কমলেও এখনও বিপৎসীমার উপরে রয়েছে। এদিকে জেলায় ৭৭ শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করে পাঠদান বন্ধ হয়ে গেছে।

জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) রোজিনা আক্তার বলেন, বিদ্যালয় প্রাঙ্গন এবং ভবনের অভ্যন্তরে বন্যার পানি প্রবেশ করায় রোববার (৭ জুলাই) সকাল পর্যন্ত জেলায় মোট ৭৭টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এর মধ্যে ৬১টি প্রাথমিক এবং ১৬টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে।

জেলার পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বলেন, রোববার (৭ জুলাই) সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৬ ঘণ্টায় যমুনা নদীর পানি সিরাজগঞ্জ পয়েন্টে অপরিবর্তিত রয়েছে। বর্তমানে নদীর পানি বিপৎসীমার ৬১ সেন্টিমিটার এবং কাজিপুর পয়েন্টে ২ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ভাঙন প্রবণ এলাকাগুলোতে নজরধারী বাড়ানো হয়েছে। ভাঙনস্থানে বালি ভর্তি জিওব্যাগ ফেলা হচ্ছে বলে জানান তিনি।

এদিকে জেলায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। এখনও পানিতে নিমজ্জিত হচ্ছে আবাদি জমির ফসল।

কাজিপুর, চৌহালী ও শাহজাদপুর উপজেলার কয়েকটি স্থানে দেখা দিয়েছে নদীভাঙন। এর মধ্যে জেলার পাঁচটি উপজেলায় ১৮ হাজার ৩৮৫ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

প্লাবিত এলাকার লোকজন চরম দুর্ভোগে দিন কাটাচ্ছেন। অনেকে বাঁধ ও উঁচু স্থানে এবং অন্যের বাড়িতে আশ্রয় নিচ্ছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, জেলার ৬ হাজার ৪৯৭ হেক্টর ফসলি জমি বন্যার পানিতে নিমজ্জিত রয়েছে। এসব জমির পাট, তিল, কলা, সবজি ও মরিচ প্লাবিত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরুপণে কাজ চলছে।

জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মো. আক্তারুজ্জামান বলেন, নদীতীর ও চরাঞ্চলে অবস্থিত জেলার পাঁচটি উপজেলা কাজিপুর, সদর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরের ৩৪টি ইউনিয়নের ১৮ হাজার ৩৮৫টি পরিবারের ৮৩ হাজার ১৫২ সদস্য পানিবন্দি হয়ে পড়েছে।

তিনি বলেন, এসব মানুষের জন্য উপজেলায় পর্যায়ে ৯৫ মেট্রিক টন চাল ও নগদ ৫ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়া ৪০৫ মেট্রিক টন চাল, নগদ ৫ লাখ টাকা এবং ৫০০ প্যাকেট শুকনো খাবার মজুদ রয়েছে।

এমটিআই

Wordbridge School
Link copied!