• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
কোটা সংস্কার আন্দোলন

গাছ ফেলে রাস্তা অবরোধ রাজশাহীর ট্রেন চলাচল বন্ধ


রাজশাহী ব্যুরো জুলাই ৮, ২০২৪, ০৪:৩৮ পিএম
গাছ ফেলে রাস্তা অবরোধ রাজশাহীর ট্রেন চলাচল বন্ধ

রাজশাহী: কোটা প্রথা বাতিলের দাবিতে রাজশাহীতে গাছের গুড়ি ফেলে রেললাইন অবরোধ করে বিক্ষোভ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে বেশ কয়েকটি ট্রেন আটকা পড়ে। 

সোমবার (৮ জুলাই) বেলা সাড়ে ১১ টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন ফ্লাইওভার রেললাইনসহ বিভিন্ন পয়েন্টে আন্দোলন করে। পরে কর্তৃপক্ষের আশ্বাসে শিক্ষার্থীরা ফিরে যায়।

শিক্ষার্থীরা বলছেন, শুধুমাত্র প্রতিবন্ধী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বাইরে অন্য সব কোটা বাতিলের পক্ষে তারা। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়বে না বলে হুঁশিয়ারিতে আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা আরও জানান, ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও বৈষম্যমূলক কোটা সংস্কার করতে হবে। সেক্ষেত্রে সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিক ভোগের সুযোগ এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের হাজারও শিক্ষার্থী অংশ নেন। শিক্ষার্থীদের আন্দোলনের কারণে কিছু সময়ের জন্য রাজশাহীর সাথে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে তারা রাস্তা ছেড়ে দিলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এমএস

Wordbridge School
Link copied!