• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

কোটা বিরোধী আন্দোলন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা


সাভার প্রতিনিধি জুলাই ৮, ২০২৪, ০৬:১২ পিএম
কোটা বিরোধী আন্দোলন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা

সাভার: কোটা বাতিলের দাবিতে চলমান আন্দোলনের টানা তৃতীয় দিনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (০৮ জুলাই)  বেলা ৩ থেকে শুরু করা এ অবরোধ কর্মসূচি এখনো চলছে। 

এর ফলে মহাসড়কের উভয় পাসে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। কোটা বাতিলসহ চার দফা দাবি থেকে সরে এসে শুধুমাত্র কোটা বাতিলের এক দাবি নিয়ে বিক্ষোভ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। 

সোমবার (০৮ জুলাই) দুপুর তিনটা দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে তারা এই কর্মসূচি পালন করেন।

পূর্ব ঘোষণা অনুযায়ী অবরোধ কর্মসূচি চলবে সন্ধ্যা ৭টা পর্যন্ত। অবরোধের পর থেকে এ মহাসড়কের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বৈষম্যবিরোধী আন্দোলনের ব্যানারে এই কর্মসূচি পালন করা হচ্ছে। এ সময় রাস্তায় বসে পড়েন জাবি শিক্ষার্থীরা। ঢাকা-আরিচা মহাসড়কের উভয় লেনেই অবস্থান নিয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা।

‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা প্রথা, বাতিল চাই বাতিল চাই’, ‘কোটা প্রথার বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগান দেন।

১ জুলাই থেকে টানা চার দিন যথাক্রমে ১০ মিনিট, ২০ মিনিট, ১ ঘণ্টা ৪০ মিনিট ও ৩৫ মিনিট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। গত শুক্র ও শনিবার দুই দিন বিরতির পর ৭ জুলাই পঞ্চম দিনের মতো ২ ঘন্টার জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন জাবি শিক্ষার্থীরা। এরপরে আজ ৮ জুলাই বেলা আড়াইটা থেকে চলছে অবরোধ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বৈষম্যবিরোধী আন্দোলনের যুগ্ম আহ্বায়ক আব্দুর রশিদ জিতু বলেন, সাধারণ মানুষের ভোগান্তির কথা আমরা জানি। তাই আজ আমরা একটি ইমার্জেন্সী লেন চালু রেখেছি।

এআর

Wordbridge School
Link copied!