• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

হিলিতে কাঁচা মরিচের দাম কেজিতে ৮০ টাকা বেড়েছে


হিলি প্রতিনিধি জুলাই ১০, ২০২৪, ১২:৫৫ পিএম
হিলিতে কাঁচা মরিচের দাম কেজিতে ৮০ টাকা বেড়েছে

ছবি : প্রতিনিধি

দিনাজপুর: দিনাজপুরের হিলিতে বেড়েছে কাঁচা মরিচের দাম এক সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে কেজিতে ৮০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, অতি বৃষ্টিতে কাঁচা মরিচের আবাদ নষ্ট হওয়ায় সরবরাহ কমেছে। এদিকে পণ্যটির দাম বাড়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষরা।

বুধবার (১০ জুলাই) সকালে হিলি বাজারে গিয়ে এমন তথ্য পাওয়া যায়। 

হিলি বাজারের সবজি বিক্রেতা সোহেল রানা বলেন, কয়েকদিন থেকে অতি বৃষ্টির ফলে জমিতে পানি জমে যাওয়ায় কাঁচা মরিচের ক্ষেত নষ্ট হয়েছে। তাই কৃষকেরা কাঁচা মরিচ বাজারের সরবরাহ কমিয়ে দিয়েছে। আর একারনে চাহিদার তুলনায় সরবরাহ কমের কারনে দামটা অনেক বৃদ্ধি পেয়েছে। 

গত সপ্তাহে যে কাঁচা মরিচ বিক্রি করেছিলাম ১২০ টাকা কেজি দরে সেই মরিচ আজকে বিক্রি করছি ২০০ টাকা কেজি দরে। আর একটু খারাপ জাতের মরিচটি ১৭০ টাকা কেজি দরে বিক্রি করছি। 

হিলি বাজারে কাঁচা মরিচ কিনতে আসা কয়েকজন ক্রেতা বলেন, আমরা বাংলাদেশের নাগরিক হয়ে ভুল করেছি, দেশের নিত্যপ্রয়োজনীয় প্রত্যেকটা জিনিস প্রত্যের দাম বৃদ্ধি। চালের দাম বৃদ্ধি, পেঁয়াজের দাম বৃদ্ধি। আলুর দাম বৃদ্ধি, কাঁচা মরিচের দাম বৃদ্ধি। তরিতরকারির দাম বৃদ্ধি, ডিমের দাম বৃদ্ধি, মাছ মাংসের দাম বৃদ্ধি আমরা কি খাব? আর কিভাবে চলবো। এমন ভাবে চলতে থাকলে তো আমরা না খেয়ে মরে যাব।

হিলি বাজারে কাঁচা মরিচ বিক্রি করতে আসা এক কৃষক বলেন, আমি তিন বিঘা জমিতে কাঁচা মরিচ লাগিয়েছিলাম, কিন্তু কয়েকদিনের টানা বৃষ্টিতে আমার কাঁচা মরিচের জমিতে পানিতে ডুবে ছিল, সে কারনে গাছগুলো নষ্ট হয়ে গেছে। অনেক টাকা পয়সা খরচ করে আবাদ করেছিলাম কিন্তু বন্যায় তা নষ্ট হয়ে গেছে। অল্প কিছু গাছ আছে সেই গাছের মরিচ তুলে বাজারে এনেছি। যদি দাম বেশি না পাই তাহলে অনেক লোকশান হবে আমার?

এসআই

Wordbridge School
Link copied!