• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বরিশালে মহাসড়ক ছেড়ে দিয়েছেন শিক্ষার্থীরা 


বরিশাল প্রতিনিধি জুলাই ১১, ২০২৪, ০৮:০৪ পিএম
বরিশালে মহাসড়ক ছেড়ে দিয়েছেন শিক্ষার্থীরা 

বরিশাল: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশব্যাপী সর্বাত্মক ব্লকেড কর্মসূচি পালন করছেন ছাত্র- ছাত্রীরা। সারাদেশে সঙ্গে তাল মিলিয়ে কর্মসূচি দিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১১ জুলাই) বরিশাল-কুয়াকাটা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেন শিক্ষার্থীরা।  

বিকাল সাড়ে ৩ টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের মহাসড়কের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় পুলিশ তাদের বাধা দিলে না মেনে শিক্ষার্থীরা মহাসড়ক বন্ধ করে রাখেন। প্রায় ৫ ঘন্টা অবরোধ শেষে মহাসড়ক ছেড়ে চলে যান শিক্ষার্থীরা। 

মহাসড়ক অবরোধের শুরুতেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় সড়কের উভয় প্রান্তে যানবাহন আটকে যায়। ফলে সাধারণ যাত্রীদের গাড়ি থেকে নেমে হেঁটে যেতে দেখা গেছে। আর পণ্যবাহী গাড়িগুলো ও বাস সড়কের পাশে সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে রাখা হয়।

শিক্ষার্থীরা আরিন ইসলাম ফাহিম বলেন, সরকারি চাকরিতে ২০১৮ সালের পরিপত্র বাতিল করে কোটা পদ্ধতি পুনর্বহাল সংক্রান্ত হাইকোর্টের রায়ের প্রতিবাদে এবং সকল চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল করে মেধাভিত্তিক নিয়োগের দাবিতে তারা আন্দোলন করছেন। দাবি মানা না হলে আরও কঠোর আন্দোলনে বাধ্য হবো।

স্থানীয়রা বলছেন, শিক্ষার্থীদের এ আন্দোলনের কারণে বিশ্ববিদ্যালয়ের সামনের সড়কটি অবরোধ হলেই বরিশাল-কুয়াকাটার পাশাপাশি বরিশাল-ভোলা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে বিপাকে পড়ছেন বরিশাল, পটুয়াখালী, বরগুনা ও ভোলা জেলার সাধারণ মানুষ। এ ভোগান্তি লাঘবে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন সাধারণ যাত্রীরা।

বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহমান মুকুল বলেন, আজকে শিক্ষার্থীদের অনুরোধ জানিয়েছিলাম মহাসড়ক অবরোধ না করার জন্য। কিন্তু শিক্ষার্থীরা পরবর্তীতে মহাসড়ক অবরোধ করেন। তাদের কর্মসূচি তারা শান্তিপূর্ণভাবে পালন করেছেন।তারা প্রায় ৫ ঘন্টা ও মহাসড়ক অবরোধ করে রাখেন। পরবর্তী তারা মহাসড়ক থেকে চলে গেলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়। 

আইএ

Wordbridge School
Link copied!