• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

অংকুর ফাউন্ডেশনের উদ্যোগে ১০০ বন্যার্ত পরিবারকে সহায়তা


নিউজ ডেস্ক জুলাই ১২, ২০২৪, ০৪:২১ পিএম
অংকুর ফাউন্ডেশনের উদ্যোগে ১০০ বন্যার্ত পরিবারকে সহায়তা

কুড়িগ্রাম: বুয়েটের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন 'অংকুর ফাউন্ডেশন' এর উদ্যোগে বুধবার (১০ জুলাই) ১০০ বন্যার্ত পরিবারকে ত্রাণ সহায়তা প্রদান করা হয়। কুড়িগ্রাম সদর উপজেলার মোগলবাসা ইউনিয়নের মাঝের চর (চর সিতাই ঝাড়) এলাকায় দিনব্যাপী বন্যার্তদের সহযোগিতা করে সংগঠনটি।

অংকুর ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক নাজমুল হুদা লিখন জানান, 'প্রায় ১০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করে থাকলেও তা বন্যা পরিস্থিতি ও চাহিদার তুলনায় খুবই সামান্য। আমরা আশা করব সরকার, দেশের বিভিন্ন সংগঠন ও বিত্তবানরা কুড়িগ্রামবাসীর পাশে দাঁড়াবে। আজকে ত্রাণ সামগ্রী হিসেবে চাল, ডাল , লবণ, শুকনা চিড়া, গুড়, সয়াবিন তেল, মিষ্টি কুমড়া , বাচ্চাদের জন্য শুকনা বিস্কুট বিতরণ করা হয়।'

অংকুর ফাউন্ডেশন ২০০৭ সাল থেকে দেশ ও দেশের বাইরে প্রাকৃতিক দূর্যোগকালীন সময়ে বিভিন্নভাবে সহায়তা করে আসছে। বর্তমানে তাদের একটি টিম ফিলিস্তিনিদের জন্য গাজায় কাজ করছে। ২০১৫ সাল থেকে এ ফাউন্ডেশন কুড়িগ্রাম জেলায় বিভিন্ন অসহায় মানুষের ঘর, শীতকালীন বস্ত্র , স্বাবলম্বীকরণ উপকরণ বিতরণ করেছে। সংগঠনটির কুড়িগ্রাম জেলার প্রতিনিধিত্ব করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করা আব্দুল মুঈদ শাহরিয়ার। 

বন্যায় কুড়িগ্রাম জেলার অর্ধ-শতাধিক ইউনিয়ন পানিবন্দি। সরকারি সহায়তায় বন্যাকবলিত অন্যান্য জেলার নাম থাকলেও কুড়িগ্রাম পায়নি কোনো সহায়তা। তবে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড থেকে কিছু সহায়তার খবর পাওয়া গেছে। 

দিনদিন বেড়েই চলেছে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্রের পানির উচ্চতা। নতুন করে প্লাবিত হচ্ছে গ্রাম। বন্যার কবলে দূর্ভোগে পড়েছে সকল শ্রেণীর মানুষ তবে বৃদ্ধ, অসুস্থ ও শিশুদের দূর্ভোগ অনেক বেশি।

কুড়িগ্রাম জেলার বন্যাকবলিত এলাকার গর্ভবতী মায়েরা পাচ্ছেন না পুষ্টিকর খাবার। জরুরী প্রয়োজনে হাসপাতালে নেয়ার কোনো সুযোগ নেই। গত সপ্তাহে হাসপাতালে যাওয়ার পথেই সেতুর ওপর বাচ্চা প্রসব করেন জেলার বন্যাকবলিত এলাকার এক নারী। সময় টিভির এক সংবাদে এ তথ্য জানা গেছে। 

এলাকাবাসী ও কুড়িগ্রাম জেলার সর্বস্তরের মানুষের দীর্ঘদিনের দাবি বন্যার স্থায়ী সমাধান।

আইএ

Wordbridge School
Link copied!