• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

নেট বন্ধ থাকায় সাতক্ষীরায় ব্যাপক ক্ষতির মুখে মধু ব্যবসায়ীরা  


সাতক্ষীরা প্রতিনিধি জুলাই ২৫, ২০২৪, ০৭:৪৪ পিএম
নেট বন্ধ থাকায় সাতক্ষীরায় ব্যাপক ক্ষতির মুখে মধু ব্যবসায়ীরা  

সাতক্ষীরা: গেলো কয়েকদিন দেশব্যাপী ইন্টারনেট সংযোগ বন্ধ থাকায় ইন্টারনেট নির্ভর নানা পেশার মানুষ পড়েছেন বিপাকে। বিশেষ করে সাতক্ষীরার মধু বিক্রেতারা অনলাইন নির্ভর হওয়াতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। 

বাংলাদেশের মৌচাষের সিংহভাগ হয় সাতক্ষীরা জেলায়। এছাড়া সুন্দরবনের মধু সংগ্রহ করে অনলাইনে বিক্রি করেন চাষি ও মৌয়ালরা। তবে দীর্ঘদিন ইন্টারনেট বন্ধ থাকার কারণে মধু বিক্রির জন্য বিজ্ঞাপন তৈরি করে ইন্টারনেট বুষ্টিং করা থাকলেও তা কোনো কাজে আসেনি এসকল অনলাইন নির্ভর উদ্যোক্তাদের। 

উদ্যোক্তারা জানান অনলাইনে প্রতিদিন প্রায় ১০ থেকে ৫০ হাজার টাকার অধিক পরিমাণে বিজ্ঞাপন বুষ্ট করা থাকে। তবে ইন্টারনেট বন্ধ থাকার কারণে বুষ্টিং বন্ধ করার ও সুযোগ নেই, ফলে বিজ্ঞাপনের জন্য টাকা কেটে নিলেও একটিও ক্রেতা মিলছেনা। এছাড়া দেশব্যাপী কারফিউ থাকায় কুরিয়ার সার্ভিসে মধু ডেলিভারিতেও প্রভাব পড়েছে মধু বিক্রির।

সাতক্ষীরা জেলা মৌচাষী ও মধু ব্যবসায়ী সমিতির সভাপতি মোশাররফ হোসেন জানান ফেইসবুকের মত ডিজিটাল প্লাাটফর্মের উপর নির্ভর না হয়ে দেশীয় টেলিভশন চ্যানেলে ও পত্রিকায় বিজ্ঞাপন প্রচারে আগ্রহ বাড়ালে এ ধরনের ক্ষতির মুখে পড়বেনা মৌচাষী ও বিক্রেতারা। 

গত ১০ বছরে বাংলাদেশে মৌচাষির সংখ্যা বেড়েছে ৫০ হাজারের বেশি। বর্তমানে মৌচাষ ও বিক্রির সঙ্গে জাড়িত প্রায় দুই লাখ মানুষ।

এআর

Wordbridge School
Link copied!