• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কুবিতে আন্দোলনে আসা শিক্ষার্থীদের মারধর 


কুমিল্লা প্রতিনিধি  জুলাই ৩০, ২০২৪, ১১:২৮ এএম
কুবিতে আন্দোলনে আসা শিক্ষার্থীদের মারধর 

ছবি : প্রতিনিধি

কুমিল্লা: ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের’ কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক কর্মসূচির ডাক দিয়েও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ-বিক্ষোভ করতে পারেননি সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (২৯ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও মহানগর আওয়ামী লীগের ২৪ ওয়ার্ড শাখার কর্মীদের বাধার কারণে তাদের কর্মসূচি পণ্ড হয়ে যায়। পরে বিকেল ৪টায় শিক্ষার্থী ক্যাম্পাসে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা। এ ঘটনায় ১০ জনের বেশি শিক্ষার্থী মারধরের শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রতিবাদ বিক্ষোভ করতে আসা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে থাকা শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, কয়েকজন শিক্ষার্থী মারধর এবং হেনস্থার শিকার হয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের আগামী কমিটিতে পদপ্রত্যাশীদের মধ্যে রেজা-ই-এলাহী, আবু সাদাৎ মো. সায়েম, ইকবাল খানসহ স্থানীয় সরকারদলীয় লোকেরা ছাত্র আন্দোলন চত্বর, ব্লু ওয়াটার পার্কের রাস্তার মোড় এলাকাগুলোর দখলে নিয়েছেন। কোনো সিএনজি কিংবা অটোরিকশা ক্যাম্পাসের দিকে আসতে চাইলে তা থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আন্দোলনে যাচ্ছে বললে বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পরিচয় দিলে হলে ফেরত পাঠিয়ে দিচ্ছেন তারা।

ভুক্তভোগী শিক্ষার্থী মারুফ শেখ বলেন, আমি ক্যাম্পাসে যাচ্ছিলাম। সেসময় ছাত্র আন্দোলন চত্বরে আমার সিএনজি পৌঁছালে তারা থামিয়ে দেয়। এসময় সিএনজি থেকে আমাকে বের করে কয়েকজন মিলে এলোপাতাড়ি মারতে শুরু করে।

অবস্থানরতদের সাথে কথা বলে জানা যায়, সরকারবিরোধী যারা আছে তাদের প্রতিহত করার উদ্যোগ নিয়েছে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ঘটনাস্থলে উপস্থিত হয়ে কথা বলার একপর্যায়ে বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীকে যেন কোনোপ্রকার হেনস্থা করা না হয়, সে ব্যাপারে আমরা সজাগ রয়েছি। এছাড়া শিক্ষার্থীরা যেন কোনোভাবে ক্ষতিগ্রস্তও না হয়।

কুবির সমন্বয়কদের মধ্যে অন্যতম মোহাম্মদ সাকিব হোসাইন বলেন, আমাদের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী মূল ফটকে একত্রিত হয়ে অবস্থান করছি। আমরা শুনেছি কয়েকজন শিক্ষার্থী হামলা ও হেনস্থার শিকার হয়েছেন। আমরা নির্দিষ্ট তথ্য এখনও পায়নি। তবে প্রশাসনের সাথে কথা বলেছি তারা ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাই বাবলু উপস্থিত হয়ে সাংবাদিকদের বলেন, আমাদের নেতাকর্মীরা শিক্ষার্থীদের নিরাপত্তা জন্য তল্লাশি করা হচ্ছে। আসলে আন্দোলনের নামে জামায়াত-বিএনপি নাশকতার চেষ্টা করছে। আমরা তা প্রতিহত করছি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত কুবিসহ কুমিল্লার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান করছিলেন।

এসআই

Wordbridge School
Link copied!