• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কুমিল্লায় শিক্ষার্থীদের বিক্ষোভে ছাত্রলীগের হামলা, আহত অর্ধশতাধিক


কুমিল্লা প্রতিনিধি : আগস্ট ৩, ২০২৪, ০২:৩৫ পিএম
কুমিল্লায় শিক্ষার্থীদের বিক্ষোভে ছাত্রলীগের হামলা, আহত অর্ধশতাধিক

কুমিল্লা: কুমিল্লায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে। শনিবার (৩ আগস্ট) দুপুরে কুমিল্লা নগরীর পুলিশ লাইন ও রেসকোর্স এলাকায় এই ঘটনা ঘটে। এতে অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। 

সরেজমিনে দেখা যায়, বেলা পৌনে ১ টায় কুমিল্লা নগরীর পুলিশ লাইনে অবস্থান নিয়েছিলো আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে, আওয়ামী লীগ-ছাত্রলীগ নেতাকর্মীরা শিক্ষার্থীদের উপর ইটপাটকেল নিক্ষেপ করে, এতে শিক্ষার্থীরাও পাল্টা ইট পাটকেল ছুঁড়ে। এক পর্যায়ে, আওয়ামীলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের উদ্দেশ্য করে গুলি ও ককটেল নিক্ষেপ করে। এতে অন্তত অর্ধশতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। 

কুমিল্লা পুলিশ লাইন এলাকার এ ঘটনার সময় পুলিশ এবং বিজিবির উপস্থিতি থাকলেও তাদের নিরব ভূমিকায় দেখা গেছে। এ সময় গুলি ও ককটেল নিক্ষেপের কারণে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে আশেপাশের বিভিন্ন বাসায় অবস্থান নেয়।

এর আগে, সকালে নগরীর কান্দিরপাড় জিলা স্কুলের সামনে থেকে পূর্বনির্ধারিত বিক্ষোভ মিছিল শুরু হয়। পরে, আন্দোলনরত শিক্ষার্থীরা কুমিল্লার প্রাণকেন্দ্র পূবালী চত্ত্বরে অবস্থান করে ও এক পর্যায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের একটি অংশ কুমিল্লা পুলিশ লাইনে অবস্থান নেয়। এছাড়া, সকাল থেকেই কুমিল্লা নগরীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়েছিলো আওয়ামীলীগ, যুবলীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল ব্যানারে অনুষ্ঠিত এ গণমিছিলে বিপুলসংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণ লক্ষ্য করা যায়। এতে কুমিল্লা জিলা স্কুল, কুমিল্লা ইবনেতাইমিয়া স্কুল, কুমিল্লা হাই স্কুল, কুমিল্লা মডার্ন স্কুলসহ কুমিল্লা নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। 

এসময় শিক্ষার্থীরা 'জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে, লেগেছেরে লেগেছে, রক্তে আগুন লেগেছে, দিয়েছি তো রক্ত, আরো দিবো রক্তসহ আরো বিভিন্ন স্লোগানে স্লোগানে মুখরিত করে তুলে। 

কুমিল্লা জিলা স্কুলের ১৮ ব্যাচের শিক্ষার্থী ইকবাল হোসেন বলেন, এটা আমাদের পূর্ব নির্ধারিত কর্মসূচি। আমরা কুমিল্লা মহানগরীর সকল শিক্ষাপ্রতিষ্ঠান এখানে অংশগ্রহণ করেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

এ বিষয়ে কুমিল্লার পুলিশ সুপার সাইদুর ইসলামকে একাধিক কল দিলেও তাকে পাওয়া যায়নি। 
 
এর আগে শনিবার সকাল ১১ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চান্দিনায় উপজেলা ভূমি কর্মকর্তা (এসিল্যান্ড) এর গাড়ীতে আগুন দিয়েছে বিক্ষুব্ধরা।

আইএ

Wordbridge School
Link copied!