• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

উত্তাল সাগর, উপকূল থেকে ফেরেনি পাথরঘাটার ২৫০ জেলে


বরগুনা (পাথরঘাটা) প্রতিনিধি সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৯:৪২ পিএম
উত্তাল সাগর, উপকূল থেকে ফেরেনি পাথরঘাটার ২৫০ জেলে

বরগুনা: সাগরে সৃষ্ট নিম্নচাপের কারণে সাগর থেকে উপকূলে ফিরে আসতে পারেনি ২৩ ট্রলারসহ প্রায় ২৫০ জেলে। এখন পর্যন্ত তাদের সম্পর্কে তথ্য দিতে পারেনি বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতি।
 
শনিবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭ টার দিকে জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ৩-৪ দিন ধরে সাগরে নিম্নচাপ থাকার কারণে বৈরী আবহাওয়া শুরু হয়। এরপর থেকেই বঙ্গোপসাগর উত্তাল রয়েছে।  কয়েক দিন আগেই একটি নিম্নচাপ গেছে। এরপরই উপকূলের জেলেরা তাদের ট্রলারে রসদ সামগ্রী নিয়ে মাছ শিকারের জন্য গভীর সমুদ্রে রওনা দেয়। আবারো নিম্নচাপ শুরু হলে সাগর উত্তাল হয়ে পড়ায় গত ৩-৪ দিন থেকে এ পর্যন্ত ২৩টি ট্রলারসহ আড়াইশ জেলে নিখোঁজ রয়েছে। তাদের সঙ্গে কোনো খোঁজখবর রাখা যাচ্ছে না।


 
সাগর থেকে ফিরে আসা জেলেরা জানিয়েছেন, সাগরে প্রচণ্ড ঢেউ, ট্রলার নিয়ে সাগরে থাকা মুশকিল। এদিকে ২ দিন ধরে কোনো বিদ্যুৎ না থাকায় নেটওয়ার্কও নেই। হালকা বাতাস হলেই বিদ্যুৎ লাইনে ফল্টের কথা বলে বিদ্যুৎ বন্ধ করে রাখা হয়। এজন্য মোবাইল বন্ধ থাকায় তাদের সঙ্গেও যোগাযোগ করা যাচ্ছে না।

তিনি জানান, বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির পক্ষ থেকে জেলেদের সন্ধানে ৫-৬টি ট্রলার প্রস্তুত রাখা হয়েছে। নিম্নচাপ ভালো হলে ট্রলারগুলোর খোঁজ নেওয়ার জন্য সমুদ্রে পাঠানো হবে। সাগর উত্তাল থাকায় প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, নিখোঁজ ট্রলার ও জেলেরা সমুদ্রে ডুবে যেতে পারে।

কোস্টাগার্ড দক্ষিণ জোনের পাথরঘাটা স্টেশনের লেফটেন্যান্ট মো. সাকিব মেহেবুব জানান, আমরা যে তথ্য পেয়েছি তাতে বেশ কিছু ট্রলার এবং জেলে নিখোঁজ রয়েছে। কয়েকজন জেলের খোঁজ পেয়েছি। তাছাড়া সমুদ্রে নৌ-বাহিনীর কয়েকটি জাহাজ আছে, তারা নিখোঁজ জেলেদের উদ্ধারে কাজ করে যাচ্ছে। আশা করছি, জেলেদের উদ্ধারে সক্ষম হবে।

এসএস

Wordbridge School
Link copied!