• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সাভারে নিহত শ্রমিকের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা


সাভার (ঢাকা) প্রতিনিধি সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৬:৪৩ পিএম
সাভারে নিহত শ্রমিকের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা

ঢাকা: সাভারের আশুলিয়ায় শ্রমিকদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনায় এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে। এঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১০ জন শ্রমিক। পরে বিজিএমইএ- এর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করে শ্রমিকদের দাবি দাওয়া শুনেন এবং নিহতের পরিবারকে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করাসহ আগামী শনিবার কারখানাটি চালু করার কথা জানান।

মঙ্গলবার (১৭ জুলাই) সকালে শিল্পাঞ্চল আশুলিয়ার জিরাবো এলাকায় মাসকট নামে একটি তৈরি পোশাক কারখানার সামনে সংঘর্ষে নারী শ্রমিক নিহত হোন। তিনি জিরাবো এলাকায় ভাড়া বাসায় বসবাস করে এ এলাকার ম্যাসকট গার্মেন্টের সহকারী সেলাই মেশিন অপারেটর হিসেবে কর্মরত ছিলেন।

এঘটনার পর থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত বিশ মাইল- জিরাবো সড়ক অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা। নিহত শ্রমিকের ক্ষতিপূরণ ও শনিবার কারখানাটি খোলার আশ্বাসে সড়ক থেকে চলে যান শ্রমিকরা।এসময় সেনাবাহিনী, পুলিশ,বিজিবি ও র‌্যাব মোতায়েন ছিল।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, আজ সকালে বন্ধ থাকা মাসকট গার্মেন্টের শ্রমিকরা কারখানা খুলে দেয়ার দাবীতে কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এসময় পার্শবর্তী চালু থাকা রেডিয়্যানস নীটওয়্যার লিমিটেডের শ্রমিকরা ইট পাটকেল নিক্ষেপ করলে ইটপাটকেলের আঘাতে মাসকট কারখানার রোকেয়া বেগম নামে এক নারী শ্রমিক নিহত হয়। পরবর্তীতে পাশের সাউদার্ন গার্মেন্টসের শ্রমিকরাও সংঘর্ষে জড়িয়ে পরে। এতে ত্রিমুখী সংঘর্ষে অন্তত ১০ শ্রমিক আহত হয়েছেন। আহতদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শিল্প পুলিশ জানায়, শ্রমিকদের সংঘর্ষের ঘটনায় এক নারী শ্রমিক নিহত ও কয়েকজন আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রনে আছে। মালিকপক্ষের সাথে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

বিজিএমইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল্লাহিল রাকিব শ্রমিকদের সাথে বৈঠক শেষে নিহতের আত্মার মাগফিরাত কামনা করেন এবং নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার কথা জানান। এসময় আগামী শনিবার থেকে এই কারখানা চালুর সিদ্ধান্ত জানান তিনি। এদিকে মালিক পক্ষ থেকে আরও ৫ লাখ টাকা নিহতের পরিবারকে দেওয়া হবে বলেও জানা গেছে।

এসএস

Wordbridge School
Link copied!