• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

নান্দাইলে পেঁপে চাষ করে লাভবান শাহজাহান মিয়া


নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি সেপ্টেম্বর ২০, ২০২৪, ০৭:৫৭ পিএম
নান্দাইলে পেঁপে চাষ করে লাভবান শাহজাহান মিয়া

ময়মনসিংহ: ময়মনসিংহের নান্দাইলে বাণিজ্যিকভাবে পেঁপে চাষ করে লাভবান হয়েছেন কৃষক শাহজাহান মিয়া (৪৪)। প্রথমবারের মতো পেঁপে চাষ করে ভালো ফলন পেয়ে তার মুখে ফুটেছে তৃপ্তির হাঁসি।

ইতোমধ্যে শাহজাহান মিয়া তার সম্পূর্ণ পেঁপে ক্ষেত স্থানীয় এক বেপারীর কাছে এক লাখ ২০ হাজার টাকা বিক্রি করে দিয়েছেন। এতে তার খরচ বাদে লাভ হয়েছে ৮০ হাজার টাকা। তার দেখাদেখি অনেক কৃষক ও বেকার যুবক পেঁপে চাষে আগ্রহী হচ্ছেন।

উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের চরউত্তরবন্দ গ্রামের মৃত আহমদ আলীর ছেলে শাহজাহান মিয়া।পেশায় তিনি একজন কৃষক।

সরেজমিন শাহজাহান মিয়ার পেঁপে ক্ষেতে গিয়ে দেখা গেছে, সব গাছে পেঁপে ঝুলছে। ২৫ শতক জায়গার ওপর ৪ শতাধিক টপ লেডি পেঁপের প্রতিটি গাছেই ধরেছে পেঁপে। গাছের গোড়া থেকে আগা পর্যন্ত থোকায় থোকায় পেঁপে ঝুলে রয়েছে।

শাহজাহান মিয়া বলেন, এইবার শখ করে প্রথমবারের মতো পেঁপে চাষ করছি।২৫ শতক জায়গার ওপর ৪ শতাধিক টপ লেডি জাতের পেঁপের চারা লাগাইছি।গফরগাঁওয়ের কাওরাত থেকে ৪শত চারা ১০ হাজার টাকা দিয় কিনে আনছি। প্রতিটি চারা ২৫ টাকা দাম দাম পড়ছে। ক্ষেতের চারপাশে বেড়া, বাঁশের খুটি ও পরিচর্যা বাবদ আরও ৩০ হাজার টাকা আমার খরচ হইছে।

তিনি বলেন, গাছের গোড়া থেকে ২ ফুট ওপর পর্যন্ত পেঁপে ধরেছে। প্রতিটি গাছে ৩০-৪০ কেজি ফলন হবে। পেঁপের সাইজ অনেক বড় এবং চিনির মতো মিষ্টি। প্রতিদিন পেঁপে বাগান দেখার জন্য বিভিন্ন জায়গা থেকে লোকজন আসছেন।

শাহজাহান মিয়া বলেন, বাগানে ফল আসার পরেই স্থানীয় বেপারী জাহাঙ্গীরের কাছে এক লাখ ২০ হাজার টাকায় আমার সম্পূর্ণ পেঁপে বাগান বিক্রি করে দিয়েছি। এতে আমার খরচ বাদে ৮০ হাজার টাকা লাভ হইছে।এতে আমি অনেক খুশী। সামনে আবারও পেঁপে চাষ করবেন বলেও জানান তিনি।

নান্দাইল উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, শাহজাহান মিয়া উদ্যমী কৃষক। তিনি প্রথমবারের মতো পেঁপে চাষ করেছেন। পেঁপের ফলনও হয়েছে বেশ ভালো। প্রথমবারেই পেঁপে চাষ করে তিনি অনেক লাভবান হয়েছেন।

এসএস

Wordbridge School
Link copied!