• ঢাকা
  • বুধবার, ০২ অক্টোবর, ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

৫২ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়ক ছাড়লেন শ্রমিকেরা


সাভার (ঢাকা) প্রতিনিধি অক্টোবর ২, ২০২৪, ০২:২৭ পিএম
৫২ ঘণ্টা পর নবীনগর-চন্দ্রা মহাসড়ক ছাড়লেন শ্রমিকেরা

ঢাকা: প্রশাসনের আশ্বাসে প্রায় ৫২ ঘণ্টা পর আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়ক থেকে অবরোধ তুলে নিয়েছেন বার্ডস গ্রুপের শ্রমিকেরা। এর আগে, গত সোমবার সকাল থেকে বকেয়া পাওনার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল এলাকায় অবস্থান নিয়ে মহাসড়ক অবরোধ করেন বার্ডস গ্রুপের শ্রমিকেরা। পরে আজ বুধবার (২ অক্টোবর) দুপুর ১টার দিকে ৫২ ঘণ্টা পর মহাসড়ক থেকে সরে যান তারা। এতে দীর্ঘ সময়ের ভোগান্তি থেকে মুক্তি পেয়েছে গাড়ি চালক সহ সাধারণ মানুষ।

জানা যায়, গত আগস্ট মাসের ২৮ তারিখে বার্ডস গ্রুপের চারটি কারখানা বাংলাদেশ শ্রম আইনের ২০০৬ এর ১২(৮) ধারায় লে-অফ ঘোষণা করা হয়। ওই সময় কারখানার শ্রমিকরা বাইপাইল-চন্দ্রা মহাসড়ক অবরোধ করেন। পরে কল কারখানা অধিদপ্তরে শ্রমিক প্রতিনিধি, ফেডারেশন নেতৃবৃন্দ এবং মালিক পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে আজ সোমবার শ্রমিকদের পাওনাদি পরিশোধের সিদ্ধান্ত হয়।  শ্রমিকরা পাওনাদির জন্য সকালে কারখানার সামনে এসে দেখেন, গেটে পাওনাদি পরিশোধের সময়সীমা তিন মাস বৃদ্ধি সংক্রান্ত নোটিশ লাগিয়ে রেখেছে। এতে উত্তেজিত হয়ে তারা সড়ক অবরোধ করে।

তিন ধরে রোদ বৃষ্টি উপেক্ষা করে শ্রমিকরা এখানে শান্তিপূর্ণ অবস্থায় করে। দীর্ঘ সময় অবস্থান করায় তাদের যেমন অসুবিধায় পড়তে হয়, তেমনি অসুবিধায় পরে এখানে আটকে পরা গাড়ির ড্রাইভার এবং হেলপাররা। তাদের জন্য এখানে পানি এবং সৌচকর্মের ব্যবস্থা না থাকায় তারা বিপদের মধ্যে পরে। ঠিকমত গোছল খাওয়া দাওয়ার না করার কারনে অনেকেই অসুস্থ হয়ে পরছিল। এছাড়া এ পথে চলাচলকারী যাত্রীদের হেঁটে চলাচল করায় বেশ কষ্ট পেতে হয়।  সবার দাবির প্রেক্ষিতে, শ্রমিকরা তাদের অবরোধ তুলে নিয়ে গাড়ি চলাচল স্বাভাবিক করে দেয়।

এ ব্যাপারে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) শাহীনূর কবির বলেন, নবীনগর-চন্দ্রা রোড দুদিন ধরে বন্ধ ছিল। আমরা সেনাবাহিনীসহ বিজিবি, যৌথবাহিনী সবাই মিলে অনেক চেষ্টা করে আজকে যানজট ছাড়াতে পেরেছি। এই মুহুর্তে গাড়ি চলমান রয়েছে। আমরা শ্রমিকদের আশ্বস্ত করার পর তারা সড়ক থেকে চলে গেছে। একমাসের বেতনসহ যে পাওনাদি আছে এগুলো মালিক পক্ষের কাছ থেকে নিয়ে দেওয়া হবে।

এসএস

Wordbridge School
Link copied!