• ঢাকা
  • শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

চারঘাট সীমান্ত থেকে দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেল বিএসএফ


রাজশাহী ব্যুরো অক্টোবর ৪, ২০২৪, ০৫:১৮ পিএম
চারঘাট সীমান্ত থেকে দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেল বিএসএফ

রাজশাহী: রাজশাহীর চারঘাট সীমান্তের পদ্মা নদীর মধ্য জলসীমা থেকে ইঞ্জিনচালিত একটি নৌকাসহ বাংলাদেশি দুই জেলেকে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। 

তারা হলেন- রাজশাহীর চারঘাট উপজেলার চক মুক্তারপুর গ্রামের জেলে মানিক উদ্দিন শেখ (৩৫) ও মোফাজ্জল হোসেন শেখ (৪০)। পদ্মার মধ্য জলসীমা থেকে আটকের পর দুই জেলেকে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার সাগরপাড়া থানা পুলিশের কাছে হস্তান্তর করেন বিএসএফ। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদেরকে মুর্শিদাবাদের লালবাগ কারাগারে পাঠানো হয়।

স্থানীয়রা জানান, গত ২ অক্টোবর বিকালে চারঘাটের ইউসুফ সীমান্তে পদ্মা নদীতে একটি ইঞ্জিনচালিত নৌকা নিয়ে মাছ ধরছিল চার বাংলাদেশি জেলে। প্রবল স্রোতে বাংলাদেশি জেলে নৌকাটি ভারতীয় জলসীমার কয়েক’শ গজ ভেতরে চলে যায়। এ সময় বিএসএফের কাকমারী সীমান্ত ফাঁড়ির একটি টহল দল তাড়া করলে দুই জেলে নদী সাঁতরে আসতে পারলেও অপর দুইজনকে নৌকা ও জালসহ ধরে নিয়ে যায় বিএসএফ। 

বিজিবি ও পুলিশের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে যাওয়ার পর চারঘাটের ইউসুফপুর বিজিবি কোম্পানি কমান্ডার, বিএসএফের কাকমারী সীমান্ত ফাঁড়ির সঙ্গে যোগাযোগ করে পতাকা বৈঠকের প্রস্তাব দিয়ে চিঠি পাঠিয়েছিলেন। কিন্তু বিএসএফের পক্ষ থেকে কোন সাড়া দেওয়া হয়নি। পরে দুই বাংলাদেশি জেলেকে ভারতীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। 

রাজশাহীস্থ বিজিবি-১ ব্যাটালিয়ানের অধিনায়ক কর্ণেল মতিউল ইসলাম মন্ডল জানান, আমাদের জেলেরা পদ্মার বাংলাদেশি জলসীমাতেই মাছ ধরছিলেন। প্রবল স্রোতে জেলেদের নৌকাটি ভারতীয় জলসীমার কয়েকশ গজ ভেতরে ঢুকে পড়ে। এ সময় ৭৩ বিএসএফ ব্যাটালিয়ানের অধীন কাকমারী সীমান্ত ফাঁড়ির একটি টহল দল তাদেরকে ধরে নিয়ে যায়। বিএসএফকে পতাকা বৈঠকের প্রস্তাব পাঠালেও তারা সেই বিষয়ে সাড়া দেয়নি।

 

এলাকাবাসী জানিয়েছেন, দুই বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে যাওয়ার পর পদ্মার বাংলাদেশি জলসীমায় বিজিবি টহল বাড়ালেও জেলেরা ভয়ে নদীতে মাছ ধরতে নামছেন না।  

প্রসঙ্গত, চারঘাটের একই সীমান্তে গত বুধবার সন্ধ্যায় দুই ভারতীয় নাগরিককে আটক করেন বিজিবি। আটক দুই ভারতীয় নাগরিককে চারঘাট থানা পুলিশে হস্তান্তরের পর বৃহস্পতিবার তাদেরকে কারাগারে পাঠানো হয়।

এসএস

Wordbridge School
Link copied!