• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

মা ইলিশ রক্ষা: ২২ দিন নিষিদ্ধ হচ্ছে নদীতে জাল ফেলা


চাঁদপুর প্রতিনিধি অক্টোবর ৬, ২০২৪, ০৮:২৮ পিএম
মা ইলিশ রক্ষা: ২২ দিন নিষিদ্ধ হচ্ছে নদীতে জাল ফেলা

চাঁদপুর: প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় আগামী রোববার (১৩ অক্টোবর) মধ্যরাত থেকে নদীতে ২২ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা শুরু হচ্ছে।  ফলে রোববার মধ্যরাত থেকে আগামী ৩ নভেম্বর রোববার পর্যন্ত নদীতে জাল ফেলতে পারবেন না জেলেরা। এই নির্দেশনা অমান্য করলে জেল-জরিমানার বিধান রয়েছে।

রোববার (৬ অক্টোবর) বিকালে মোহনপুর লঞ্চঘাটে এক অনুষ্ঠানে এই কথা জানান জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মোহসীন উদ্দিন।  সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে মা ইলিশ রক্ষায় সচেতনমূলক এই সভার আয়োজন করা হয়। 

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন বলেছেন, এবারের মা ইলিশ রক্ষা অভিযান একটু ব্যতিক্রম হবে। যেকোনো মূল্যে জাতীয় সম্পদ ইলিশ রক্ষা করা হবে। সুতরাং নিষিদ্ধ সময়ে পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জেলেরা জাল ফেলা থেকে বিরত থাকবেন। আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, মা ইলিশের মধ্যে যদি ৪০ শতাংশ মাছ ডিম ছাড়তে পারে তাহলেও ২৫ শতাংশ বেশি উৎপাদন হবে। তার মানে আপনারা যারা মৎস্যজীবী তারাই বেশি লাভবান হবেন। তাই আমরা সকলে ঐক্যবদ্ধ হয়ে মা ইলিশ রক্ষা করবো।

জেলেদের উদ্দেশ্যে ডিসি বলেন, সরকারের পক্ষ থেকে আপনাদের খাদ্য সহায়তা ও বিকল্প কর্মসংস্থানের জন্য উপকরণ দেয়া হচ্ছে। তাই আবারও বলছি নিষিদ্ধ সময়ে সবাইকে মা ইলিশ রক্ষার্থে নদীতে জাল ফেলা থেকে বিরত থাকতে হবে।

মতলব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একি মিত্র চাকমার সভাপতিত্বে ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বিজয় চন্দ্র দাসের সঞ্চালনায় বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) হিল্লোল চাকমা, মোহনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কাজী মিজানুর রহমান, মোহনপুর নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. কামরুজ্জামান, মতলব উত্তর প্রেসক্লাব সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ খান, জেলে প্রতিনিধি ফুলচাঁন বর্মন প্রমুখ।

সভায় মেঘনা নদী উপকূলীয় এলাকার জেলে, বিভিন্ন পেশা ও রাজনৈতিক দলের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এসএস

Wordbridge School

সারাদেশ বিভাগের আরো খবর

Link copied!