• ঢাকা
  • শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

মা ইলিশ রক্ষায় বরগুনায় কঠোর অবস্থানে প্রশাসন, অভিযান যৌথবাহিনী 


বরগুনা প্রতিনিধি  অক্টোবর ১৯, ২০২৪, ০১:০৯ পিএম
মা ইলিশ রক্ষায় বরগুনায় কঠোর অবস্থানে প্রশাসন, অভিযান যৌথবাহিনী 

ছবি: প্রতিনিধি

বরগুনা: মা ইলিশ রক্ষায় বরগুনার সাগর মোহনা, বিষখালী, বুড়িশ্বর ও বলেশ্বর নদীতে কঠোরভাবে অভিযান অব্যাহত রেখেছে জেলা প্রশাসন ও জেলা মৎস বিভাগ। ইলিশের প্রজনন বৃদ্ধি করতে ২২ দিনের নিষেধাজ্ঞা সফল করতে সতর্ক অবস্থায় প্রশাসন। আইন অমান্য করে মৎস শিকার ঠেকতা অভিযানে অংশগ্রহণ নৌবাহিনীর সদস্যরা, কোষ্টগার্ড, পুলিশ বাহিনী ও মৎস বিভাগের সমন্বয়ে মাঠে দিন ও রাতে কাজ  করছে যৌথ বাহিনী। 

আশ্বিনের ভরা জোছনা থেকে ২২ দিন মা ইলিশ রক্ষায় অভিযানের পাশাপাশি জেলেদের সচেতনতা বৃদ্ধি করতে জেলার বিভিন্ন জায়গায় সরেজমিনে পরিদর্শন করছেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম। পুলিশ সুপার মোঃ ইব্রাহিম খলিল, বরগুনা নৌ বাহিনী কন্টিনজেন্ট অধিনায়ক কমান্ডার মোঃ আমিনুল ইসলাম, জেলা মৎস কর্মকর্তা মোঃ মহসিন সহ জেলার গুরুত্বপূর্ণ কর্মকর্তারা। 

মা ইলিশ রক্ষা ও প্রজনন বৃদ্ধিতে গত ১৩ অক্টোবর মধ্য রাত থেকে শনিবার (১৯ অক্টোবর) সকাল পর্যন্ত জেলা প্রশাসন ও জেলা মৎস বিভাগের সমন্বয়ে সাগর মোহনা এবং বিভিন্ন নদ নদীতে, বাজার সমূহে ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছে ১৫টি। জেলা মৎস্য অধিদপ্তর সূত্রে জানা গেছে নিষেধাজ্ঞার ৭ম দিন পর্যন্ত এসময়ে ৮৩টি অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযানে ০.১৪১ মেট্রিক টন ইলিশ জব্দের পাশাপাশি ০.৬৬৫ লক্ষ দৈর্ঘ্য জাল জব্দ করা হয়। এঘটনায় ৩টি মামলা এবং ১২জন জেলেকে ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। 

সাগর ও নদ নদীতে ইলিশ আহরণ ও নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে জেলার নিবন্ধিত জেলেদের জন্য মানবিক সহয়তায় কর্মসূচির আওতায় বরাদ্দকৃত ভিজিএফ খাদ্যশষ্য বিতরণ ইতিমধ্যে ৭৬ % সম্পন্ন করা হয়েছে। বরগুনা সদর উপজেলায় তালিকাভুক্ত ৭৫৫৫ জেলের মধ্যে বরাদ্দ করা চালের ১৮৮.৮৭৫ মেট্রিক টন চাল সম্পূর্ণ বিতরণ করা হয়েছে। আমতলী উপজেলায় ৬৫৯৪ জেলের বিপরীতে ১৪০.৫২৫ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। যা বিতরণের মধ্যে ৮৫% সম্পন্ন করা হয়। তালতলী উপজেলায় ৬৫৫৩ জন জেলের বিপরীতে ১৬৩.৮২৫ মেট্রিক টন চাল সম্পূর্ণ ভাবে বিতরণ করা হয়েছে। বামনা উপজেলার ১২১০ জন তালিকাভুক্ত জেলের বিপরীতে ৩০.২৫০ মেট্রিক টন চাল বিতরণ কথা রয়েছে। এখানে এখনো কোন চাল বিতরণ হয়নি। বেতাগী উপজেলার ৩০১১ জন জেলের বিপরীতে ৭৫.২৭৫ মেট্রিক টন চালের সম্পূর্ণ চাল বিতরণ করা হয়েছে। পাথরঘাটা উপজেলায় ১১০৮৭ জেলের বিপরীতে ১৫৯.৬২৫ মেট্রিক টন বরাদ্দকৃত চালের বিপরীতে ১১৭.৫৫০ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে। জেলা মৎস বিভাগের সূত্রটি জানায় আগামীকাল রবিবারের মধ্যে জেলায় নিবন্ধনকৃত জেলের মধ্যে ৩৬০১০ জন জেলের মধ্যে ৯০০.২৫০ মেট্রিকটন চাল শতভাগ সম্পন্ন করা হবে। 

বরগুনা জেলা মৎস কর্মকর্তা মোঃ মহসিন বলেন, এবছর মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞার পূর্ব থেকে জেলার ৬টি উপজেলার বিভিন্ন জায়গায় সচেতনতা বৃদ্ধিতে সভা করা হয়েছে। ফলে এবারের এই নিষেধাজ্ঞার সময় অতীতের তুলনায় সাগর মোহনা ও নদ নদীতে অভিযান চলাকালীন সময়ে জেলেদের দেখা মিলছে না। এছাড়াও এবার আমরা কৌশলগত ভাবে ঝুঁকিপূর্ণ ও অধিক ঝুঁকিপূর্ণ এলাকা বিবেচনা করে সেখানে আমাদের নিয়মিতভাবে লোকজন অবস্থান রয়েছে। তিনি আরো বলেন নিষেধাজ্ঞার বাকী দিনগুলোতে অভিযান আরো জোরদার থাকবে। 

জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আলম বলেন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, নৌবাহিনী, কোষ্টগার্ড, পুলিশ এবং মৎস বিভাগ যৌথভাবে মা ইলিশ রক্ষায় সরকারের দেয়া নিষেধাজ্ঞায় একসঙ্গে কাজ করছি। অন্তত বরগুনা জেলায় কোন ভাবেই যেন ইলিশ মাছ ধরা না হয় বাজারজাত না হয় সেজন্য আমরা কাজ করছি। একাজে সংশ্লিষ্ট কর্মকর্তা, কর্মচারী সবাই সহয়তা করছে। তিনি আরো বলেন, ইলিশের ধারাবাহিক উৎপাদন রক্ষা করতে মা ইলিশের ডিম ছাড়ার সময়টুকু যাতে নির্বিঘ্নে ডিম ছাড়তে পারে সকলকে তার ব্যবস্হা করা। 

এসআই
 

Wordbridge School
Link copied!