• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, কারাগারে সাত জেলে


লক্ষ্মীপুর প্রতিনিধি অক্টোবর ২২, ২০২৪, ০৩:৩৫ পিএম
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, কারাগারে সাত জেলে

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রায়পুরে নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে ইলিশ শিকারে করায় ৭ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে ৬ জনকে ১২ দিনের ও একজনকে ৭ দিনের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়।  

সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যা থেকে মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল পর্যন্ত রায়পুর উপজেলার মেঘনা নদীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে সাত জেলেকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ৬০ হাজার মিটার জাল ও মাছ শিকার করার একটি নৌকা জব্দ করা হয়।

 

দণ্ডপ্রাপ্তরা হলেন- জহিরুল ইসলাম, সোহাগ হোসেন, রাসেল শিকদার, তারেক হোসেন, জয়নাল আবেদিন, মো. শাকিল হোসেন ও আবদুল বারেক। এর মধ্যে জহিরের বাড়ি বরিশাল ও অন্যরা রায়পুর উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দা। 

রায়পুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহেদ আরমান বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকারের সময় ৭ জেলেকে আটক করা হয়। পরে মঙ্গলবার তাদেরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। নদীতে নিষেধাজ্ঞা বাস্তবায়নে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি। 

প্রসঙ্গত, মা ইলিশ রক্ষায় গত ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞাকালীন মাছ শিকারে নদীতে নামলে আটক ব্যক্তির সর্বোচ্চ দুই বছরের জেল, পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান আছে। 

এসএস

Wordbridge School
Link copied!