• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

সিলেটে পুরনো গ্যাসকূপে নতুন করে গ্যাসের সন্ধান


সিলেট প্রতিনিধি অক্টোবর ২২, ২০২৪, ০৭:৩৯ পিএম
সিলেটে পুরনো গ্যাসকূপে নতুন করে গ্যাসের সন্ধান

সিলেট: সিলেটের হরিপুরের ৭ নং কূপে নতুন করে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। মঙ্গলবার (২২ অক্টোবর) দ্বিতীয় দফায় পরীক্ষা করে এক হাজার ২০০ মিটার গভীরতায় গ্যাসের সন্ধান মেলে। দুই দফা ওয়ার্কওভার শেষে বিষয়টি নিশ্চিত করেছে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেড কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের (এসজিএফএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. মিজানুর রহমান বলেন, পুরাতন গ্যাসকূপ সিলেট-৭ নম্বরে চলতি বছরের জুলাই মাস থেকে ওয়ার্কওভার শুরু হয়। ১৪ অক্টোবর দুই হাজার ১০ মিটার গভীরতায় পরীক্ষা করে গ্যাসের সন্ধান পাওয়া যায়। মঙ্গলবার ওই কূপের আরেকটি জোনে এক হাজার ২০০ মিটার গভীরতায় ফের গ্যাসের সন্ধান মেলে। ৭ নম্বর কূপ থেকে পাওয়া গ্যাস শীঘ্রই জাতীয় গ্রিডে যুক্ত হবে।

এর আগে চলতি বছরের ২৪ মে খননকাজ শেষে সিলেটের কৈলাশটিলা গ্যাস ক্ষেত্রের ৮নং কূপে দৈনিক ২১ মিলিয়ন ঘনফুট গ্যাসের সন্ধান পাওয়ার যায়। কূপের তিন হাজার ৪৪০ থেকে ৫৫ হাজার ফুট গভীরতায় গ্যাস পাওয়া যায়।

১৯৫৫ সালে সিলেটের হরিপুরে প্রথম গ্যাসের সন্ধান পাওয়া যায়। এরপর আবিষ্কার হতে থাকে একের পর এক গ্যাসক্ষেত্র। দেশে বর্তমানে গ্যাসক্ষেত্রের সংখ্যা হচ্ছে ২৯টি।

এসএস

Wordbridge School
Link copied!