• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

ডানা’র প্রভাবে দুভাগ হল নৌবাহিনীর জেটি


কক্সবাজার প্রতিনিধি অক্টোবর ২৪, ২০২৪, ০১:০৪ পিএম
ডানা’র প্রভাবে দুভাগ হল নৌবাহিনীর জেটি

কক্সবাজার: কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকতের নৌবাহিনীর জেটি ভেঙে দুভাগ হয়ে গেছে। বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড় ডানা’র প্রভাবে জোয়ারের পানির তোড়ে একটি বার্জের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় বাসিন্দারা। জেটি ভেঙে যাওয়ায় সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণেও দেখা দিয়েছে আরেক বিপত্তি।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সকালে জেটি ভেঙে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) তানভীর হোসেন। তিনি জানান, কি কারণে এমন দুর্ঘটনা ঘটেছে তা এখনো পুরো জানিনা তবে বিস্তারিত জানার চেষ্টা করছি।

স্থানীয়রা জানিয়েছেন, সাগরে সৃষ্ট ঘুর্ণিঝড়ের প্রভাবে কিছুটা উত্তাল রয়েছে সাগর। বুধবার দিবাগত রাত ২/৩ টার সময় ছিল পূর্ণ জোয়ার। এ সময় প্রচন্ড ঢেউয়ে জেটির সাথে বাঁধা একটি ছোট বার্জের ধাক্কায় জেটিটি ভেঙে গেছে।

স্থানীয়রা আরও জানিয়েছে, বার্জটি জেটির সাথে বেঁধে রাখায় মধ্যরাত থেকে বাতাসের ধাক্কায় বড় বড় আওয়াজ শুনা যাচ্ছিল। কিন্তু এসময় কেউ জেটিতে এবং বার্জে ছিল না। এমনকি রাত ২/৩ টার দিকে জেটি ভেঙে যাওয়ার পরও সকাল ১০ টা পর্যন্ত কোন লোককে জেটির আশেপাশে দেখা যায়নি।

শেখ হাসিনা সরকারের সময় ২০২০ সালে আন্তর্জাতিক নৌমহড়া অনুষ্ঠানের জন্য বাংলাদেশ নৌবাহিনী জেটিটি নির্মাণ করেছিল। এটি দীর্ঘ সৈকত দ্বিখণ্ডিত করে নির্মাণের বিরুদ্ধে পরিবেশবাদীরা শুরু থেকেই প্রতিবাদ জানিয়ে আসছিল।

এমনকি ২০২২ সালে পরিবেশবাদী সংগঠন কক্সবাজার নাগরিক ফোরামের দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত রুল জারি করেছিলেন জেটি অপসারণের জন্য। ফোরাম সভাপতি আনম হেলাল উদ্দিন জানান, আদালতের রুল জারির পরেও জেটি অপসারণ করা হয়নি।

এসএস

Wordbridge School
Link copied!