• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ অক্টোবর, ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

ঘূর্ণিঝড় ডানা’র তাণ্ডবে বরিশালে বৃষ্টি, বিপর্যস্ত জনজীবন


বরিশাল প্রতিনিধি অক্টোবর ২৪, ২০২৪, ০২:৩৩ পিএম
ঘূর্ণিঝড় ডানা’র তাণ্ডবে বরিশালে বৃষ্টি, বিপর্যস্ত জনজীবন

বরিশাল: ঘূর্ণিঝড় ‘ডানা’র প্রভাব বরিশালে পড়তে শুরু করেছে বৃষ্টি । সকাল থেকে আকাশ ছিল মেঘাচ্ছন্ন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির মাত্রা বেড়ে যায়, কখনও গুঁড়িগুঁড়ি, আবার কখনও মুষলধারে বৃষ্টি হচ্ছে। বাতাসের গতিবেগও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। এই দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বরিশালের বিভিন্ন সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে, ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

বরিশাল জেলা প্রশাসন ঘূর্ণিঝড় ‘ডানা’ মোকাবিলায় আগাম প্রস্তুতি নিয়েছে। জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন জানান, ৫৪১টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে, প্রতিটি আশ্রয়কেন্দ্রে ৫০০ জন করে মানুষ আশ্রয় নিতে পারবেন। এর পাশাপাশি আরও ৭৯৮টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং ১৫০০টি প্রাথমিক বিদ্যালয়ের ভবনও দুর্যোগকালীন সময়ে ব্যবহার করা হবে।

জেলা প্রশাসন ঘূর্ণিঝড় মোকাবিলায় ত্রাণ সহায়তা নিশ্চিত করেছে। শিশু খাদ্যের জন্য ৫ লাখ টাকা এবং গো-খাদ্যের জন্য ৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। নগদ অর্থ হিসেবে ১২ লাখ ২৬ হাজার টাকা এবং ৫৬৯ মেট্রিক টন চাল মজুদ রাখা হয়েছে। পাশাপাশি, শুকনো খাবার এবং পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটও সরবরাহ করা হচ্ছে। বরিশাল অঞ্চলে যে কোনো পরিস্থিতিতে সহায়তা প্রদানে সেনাবাহিনী মাঠে প্রস্তুত রয়েছে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বরিশালে ৭ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে সকাল ১১টা থেকে শুরু হওয়া বৃষ্টির পরিমাণ এখনও পরিমাপ করা হয়নি। বাতাসের গতি বর্তমানে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় প্রবাহিত হচ্ছে। আবহাওয়া অফিস আরও জানায়, বিকেলের দিকে বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়ার তীব্রতা আরও বাড়তে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ক্ষতির আশঙ্কা থাকায় জেলা প্রশাসনের পক্ষ থেকে জনগণকে সতর্ক অবস্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলোতে সঠিকভাবে আশ্রয় নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

বরিশালের বিভিন্ন এলাকায় সড়কে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় চলাচলে সমস্যা দেখা দিয়েছে। দুর্যোগপূর্ণ এই পরিস্থিতিতে জনসাধারণকে অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানানো হয়েছে।

এসএস

Wordbridge School
Link copied!