• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

৮ স্থানে জুলাই আন্দোলনের স্মৃতিস্তম্ভ-লাইব্রেরি স্থাপনের নির্দেশ


নিজস্ব প্রতিবেদক:  অক্টোবর ১৭, ২০২৪, ০৯:২৮ পিএম
৮ স্থানে জুলাই আন্দোলনের স্মৃতিস্তম্ভ-লাইব্রেরি স্থাপনের নির্দেশ

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ৩৬ জুলাই (৫ আগস্ট) পর্যন্ত নিহতদের স্মরণে আটটি স্থানে শহীদ স্মৃতিস্তম্ভ ও লাইব্রেরি নির্মাণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের প্রাথমিক শুনানি শেষে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিচারপতি আতোয়ার রহমান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

জনস্বার্থে জুলাই ৩৬ অভ্যুত্থানের শহীদ ও আহতদের তালিকা, চিকিৎসা ও স্মৃতি স্তম্ভ নির্মাণের জন্য রিট করেন ব্যারিস্টার আশরাফুল ইসলাম।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান।

রিটের বিবাদীরা হচ্ছেন, স্বাস্থ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব, স্বরাষ্ট্র সচিব, অর্থ  সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, প্রধান উপদেষ্টার ব্যক্তিগত সচিব-১, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ ১১ জন।

পরে ব্যারিস্টার আশরাফুল ইসলাম জানান, শুনানি শেষে রুল জারি করেন। একইসঙ্গে জুলাই-৩৬ ও শহীদদের তালিকা প্রস্তুতির নির্দেশ জারি করেন এবং আহতদের দেশে এবং দেশের বাইরে চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করে প্রতি ৪ মাস অন্তর অন্তর আদালতকে অবহিত করার নির্দেশ দেন। এছাড়া রাজধানীর ৭ টি স্থান (যাত্রাবাড়ী-শনিআখড়া, উত্তরা, মিরপুর-১০ গোল চক্কর, ইসিবি চত্বর, বাড্ডা-রামপুরা, চানখারপুল, মোহাম্মদপুর) এবং রংপুরে আবু সাঈদ শহীদ হওয়ার স্থানে স্মৃতি স্তম্ভসহ লাইব্রেরি নির্মাণের নির্দেশ জারি করেন।

আইএ

Wordbridge School
Link copied!