• ঢাকা
  • সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১
হাইকোর্টের রুল

বিচারিক হাকিমদের নিয়ন্ত্রণ কেন রাষ্ট্রপতির হাতে 


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৭, ২০২৪, ০৮:৫৯ পিএম
বিচারিক হাকিমদের নিয়ন্ত্রণ কেন রাষ্ট্রপতির হাতে 

ঢাকা: সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী অধস্তন আদালতে বিচারবিভাগীয় দায়িত্ব পালনরত হাকিমদের নিয়ন্ত্রণ ও শৃঙ্খলাবিধানের দায়িত্ব রাষ্ট্রপতির ওপর ন্যস্ত থাকা কেন ‘অসাংবিধানিক’ হবে না, তা জানতে চেয়েছে হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি দেবাশীষ রায় চৌধুরীর বেঞ্চ রোববার এ রুল জারি করে।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সৈয়দা সাজিয়া শারমিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল তানিম খান।

অ্যাডভোকেট তানিম খান বলেন, সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বর্ণিত অধস্তন আদালতের দায়িত্বপালনরত ম্যাজিস্ট্রেটদের নিয়ন্ত্রণ (কর্মস্থল নির্ধারণ, পদোন্নতিদান ও ছুটি মঞ্জুরসহ) ও শৃঙ্খলাবিধানের দায়িত্ব রাষ্ট্রপতির ওপর ন্যস্ত থাকার বিধানের বৈধতা চ্যালেঞ্জ করে গত ২৫ অগাস্ট হাইকোর্টে এই রিট মামলা করেন সুপ্রিমকোর্টের ১০ জন আইনজীবী।

'সংবিধানের ১১৬ অনুচ্ছেদ কেন অসাংবিধানিক হবে না, সেই প্রশ্নে রুল জারির আবেদন করা হয় সেখানে। এ বিষয়ে শুনানি নিয়ে আদালত রুল জারি করেছে।'

রিট আবেদনকারী আইনজীবীরা হলেন মোহাম্মদ সাদ্দাম হোসেন, মো. আসাদ উদ্দিন, মুজাহিদুল ইসলাম, জহিরুর ইসলাম, মোস্তাফিজুর রহমান, শাইখ মাহাদী, আবদুল্লাহ সাদিক, মিজানুল হক, আমিনুল ইসলাম শাকিল এবং যায়েদ বিন আমজাদ।

আইন মন্ত্রলায়ের লেজিসলেটিভ ও পার্লামেন্টারি অ্যাফেয়ার্স বিভাগ, আইন ও বিচার বিভাগের সচিব এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে এ রিট আবেদনে।

সেখানে বলা হয়েছে, সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি দায়িত্ব পালনের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শ করবেন। কিন্তু রাষ্ট্রপতির ওপর ন্যস্ত ওই দায়িত্ব পালনের ক্ষেত্রে রাষ্ট্রের নির্বাহী বিভাগের সরাসরি হস্তক্ষেপ দেখা যায়, যা বিচার বিভাগের স্বাধীনতাকে খর্ব করে।

রিট আবেদনে আরো বলা হয়, বিচার বিভাগের স্বাধীনতা সংবিধানের মৌলিক কাঠামো। ১১৬ অনুচ্ছেদের মাধ্যমে এই মৌলিক কাঠামো ‘বিনষ্ট করা’ হয়েছে। একই সঙ্গে বিচারকদের শৃঙ্খলাবিধির বাস্তবায়ন কার্যত আইন মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করা হয়েছে।

'সংবিধানের চতুর্থ সংশোধনী ইতোমধ্যে বিলুপ্ত হয়েছে। পঞ্চম সংশোধনী অসাংবিধানিক ঘোষিত হয়েছে। পঞ্চদশ সংশোধনীতে ১১৬ এর বিধান বহাল রাখা হয়েছে, যা বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসনের পরিপন্থি।'

'পৃথক সচিবালয় না থাকায় বিচার বিভাগের স্বাধীনতা কার্যত স্থবির হয়ে পড়েছে। অধস্তন আদালতের ওপর আইন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণের কারণে বিচার বিভাগের কর্মকর্তারা স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করতে পারছেন না।'

এআর

Wordbridge School
Link copied!