• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সর্বজনীন পেনশন স্কিমের চাঁদা দেবেন যেভাবে


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৪:২৩ পিএম
সর্বজনীন পেনশন স্কিমের চাঁদা দেবেন যেভাবে

ঢাকা : বাংলাদেশে প্রথমবারের মতো চালু হওয়া সর্বজনীন পেনশন স্কিমের বয়স এক মাস হয়ে গেছে। বেসরকারি খাতে পেনশনের নতুন মাত্রা যোগ করা এই পেনশন স্কিমের এখন দ্বিতীয় কিস্তি দেওয়া শুরু হয়ে গেছে। পাঠকদের জন্য পেমেন্ট প্রক্রিয়াটি তুলে ধরা হলো-

প্রথম ধাপ- পেনশনার লগইন

কয়েকটি ধাপে আপনি চাঁদা পরিশোধ করতে পারবেন। এ জন্য প্রথমে আপনাকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইটে যেতে হবে। তারপর সবার ডান পাশের 'পেনশনার লগইন' বাটনে ক্লিক করতে হবে। অথবা সরাসরি এখানে ক্লিক করুন। এরপর 'লগইন করুন' পেজ আসবে।

লগইন পেজটিতে ১৩ ডিজিটের ইউজার আইডি, পাসওয়ার্ড ও ক্যাপচা দিতে হবে। যেটি আপনাকে রেজিস্ট্রেশন করার সময় দেওয়া হয়েছে। তারপর 'পেনশনার হিসেবে লগইন করুন' বাটনে ক্লিক করতে হবে। এরপর ড্যাশবোর্ড পেজ চালু হবে।

দ্বিতীয় ধাপ- চাঁদার সংখ্যা ও পরিমাণ নির্ধারণ

ড্যাশবোর্ডের বাম পাশের 'চাঁদা পরিশোধ করুন' বাটনে ক্লিক করতে হবে। এখানে আপনার প্যাকেজ, পরবর্তী পরিশোধের তারিখ, চাঁদার পরিমাণ ও পরিশোধের ধরন দেখা যাবে। নিচে চাঁদার সংখ্যা সিলেক্ট করে 'পেমেন্ট করুন' বাটনে ক্লিক করতে হবে।

এরপর একটি পপ আপ আসবে সেখানে আপনি কত টাকা পেমেন্ট করতে চান সেটি দেখাবে এবং সবার নিচে নীল রঙের 'করতে চাই' ও লাল রঙের 'চাই না' বাটন আসবে। পেমেন্ট করতে হলে 'করতে চাই' বাটনে ক্লিক করতে হবে।

এরপর আপনাকে পেমেন্টের বিবরণ দেখাবে। আপনি কত মাসের চাঁদা দিচ্ছেন এবং মোট কত টাকা। এরপর 'পেমেন্ট করুন' বাটনে ক্লিক করলে সোনালী ব্যাংকের গেটওয়ে পেজে নিয়ে যাবে আপনাকে।

তৃতীয় ধাপ- পেমেন্ট করুন

সোনালী ব্যাংকের গেটওয়ে পেজ থেকে কার্ড ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে চাঁদা পরিশোধ করতে পারবেন। কার্ড বা মোবাইল ব্যাংকিং সিলেক্ট করার জন্য দশ মিনিট সময় থাকবে।

সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট বা ই-ওয়ালেট, ডাচ-বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড, আমেরিকান এক্সপ্রেস বা এমেক্স কার্ড, ভিসা ও মাস্টার কার্ড বা মোবাইল ব্যাংকিং যেমন রকেট, বিকাশ, নগদ, উপায় বা ট্যাপের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।

কার্ড দিয়ে পেমেন্ট করার পূর্বে কার্ড এর গেটওয়েতে যাওয়ার পরে কার্ড এর প্রথম সংখ্যা আগে থেকেই লেখা আছে কিনা খেয়াল করুন। প্রথম সংখ্যা লেখা থাকলে প্রথম সংখ্যা বাদ দিয়ে বাকি সংখ্যা দিন।

চতুর্থ ধাপ- স্বাগত মেসেজ

পেমেন্ট সাকসেস হওয়ার পর আপনার মোবাইল ও ইমেইলে জাতীয় পেনশন কর্তৃপক্ষের পক্ষ থেকে আপনাকে একটি স্বাগত মেসেজ দেওয়া হবে। সেখানে কোন স্কিমের কত টাকা চাঁদা গৃহীত হয়েছে সেটা উল্লেখ থাকবে। যেমন- 'সর্বজনীন পেনশনের প্রগতি স্কিমে আপনার চাঁদা ৫০০০ টাকা গৃহীত হয়েছে। শুভেচ্ছান্তে - জাতীয় পেনশন কর্তৃপক্ষ'।

পঞ্চম ধাপ- ড্যাশবোর্ডে যাচাই

পেমেন্ট সাকসেস হওয়ার পর আপনি ড্যাশবোর্ডে প্রবেশ করে চাঁদা পরিশোধের বিবরণ দেখতে পারবেন। আপনার সর্বমোট কত টাকা জমা হয়েছে এবং পরবর্তী পরিশোধের তারিখ, কোনো বকেয়া আছে কি না বা কোনো ঋণ নিয়েছেন কি না-এ সব।

ষষ্ঠ ধাপ- রশিদ ডাউনলোড

রশিদ ডাউনলোড করার জন্য আপনাকে ড্যাশবোর্ডের বাম পাশের 'চাঁদা পরিশোধের বিবরণ' বাটনে ক্লিক করতে হবে। এরপর পেনশনারের নাম দেখাবে। কত মাসের চাঁদা দিয়েছেন সেটাও দেখাবে। সবার ডান পাশে প্রত্যেক মাসের রশিদ ডাউনলোড করার বাটন পাবেন। 'ডাউনলোড' বাটনে ক্লিক করলেই রশিদটি পিডিএফ ভার্সনে আপনার ডিভাইসে সেভ হয়ে যাবে।

এমটিআই

Wordbridge School
Link copied!