• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের জন্য ডিএসইর কর্মশালা


নিজস্ব প্রতিনিধি এপ্রিল ২৯, ২০২৪, ০৫:৪৮ পিএম
পুঁজিবাজারে নারী বিনিয়োগকারীদের জন্য ডিএসইর কর্মশালা

ঢাকা: নারীরা যখন আর্থিক শিক্ষায় শিক্ষিত হয়, তখন সমাজে তার গুরুত্ব অনেক বৃদ্ধি পায়। বর্তমানে করপোরেট সেক্টরসহ সব জায়গায় নারীদের উপস্থিতি বৃদ্ধি পাচ্ছে। আর আর্থিক শিক্ষায় শিক্ষিত হবার মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত করা যায়। তাই আর্থিক শিক্ষায় শিক্ষিত করতে নারী বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মশালায় আয়োজন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ পিএলসি। 

এই প্রোগ্রামের মাধ্যমে সবকিছু শিখে যাবেন তা নয়। কিন্তু এর মাধ্যমে নারীদের পুঁজিবাজার সম্পর্কে জ্ঞান অর্জনের সুযোগ তৈরি হবে।

সোমবার (২৯ এপ্রিল) দিনব্যাপী “নারী বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মশালায়” প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সমাপনী বক্তব্যে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ এসব কথা বলেন।

তিনি আরও বলেন, অর্থনৈতিক উন্নয়নের জন্য নারীদের বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। নারীরা যখন শিক্ষা, স্বাস্থ্যসেবা, আর্থিক সংস্থান এবং কর্মসংস্থান ও উদ্যোক্তা হওয়ার সুযোগ পায়, তখন তারা সামগ্রিকভাবে অর্থনীতি ও সমাজে উল্লেখযোগ্য অবদান রাখতে পারে। বিনিয়োগে নারীরা বিভিন্নভাবে এগিয়ে আসতে পারে, যেমন নারী শিক্ষা ও দক্ষতা উন্নয়নে সহায়তা, সংগঠনে নারী নেতৃত্বের প্রচার ইত্যাদি। শুধুমাত্র নারীরা নিজেরাই নয় বরং তাদের পরিবার, সম্প্রদায় এবং বৃহত্তর অর্থনীতিকেও উপকৃত করতে পারে। নারীরা বর্তমানে বিভিন্ন ক্ষেত্রে সমাজের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

এর আগে পুঁজিবাজারের মৌলিক বিষয়, বর্তমান অবস্থা, প্রবৃদ্ধি এবং মৌলিক বিনিয়োগ কৌশল সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক ও ডিএসই ট্রেনিং একাডেমির প্রধান সৈয়দ আল আমিন রহমান। এ ছাড়া আর্থিক শিক্ষার মাধ্যমে নারী ক্ষমতায়ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন বিএসইসি’র পরিচালক ফারহানা ফারুকী। পরবর্তীতে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ ও বিএসইসি’র পরিচালক ফারহানা ফারুকী।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!