• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

দুই শর্তে বাজেটে কমতে পারে করপোরেট কর


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০২৪, ০১:৪৬ পিএম
দুই শর্তে বাজেটে কমতে পারে করপোরেট কর

ঢাকা: বহুল আলোচিত করপোরেট কর শর্তসাপেক্ষে কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে ঢালাওভাবে সব খাতে নয়, আগের মতো উৎপাদনশীল খাতের সঙ্গে জড়িত পুঁজিবাজারে তালিকাবহির্ভূত শিল্পের কর কমানো হচ্ছে। 

বর্তমানের করপোরেট কর ছাড়ের সুবিধা পেতে দুটি শর্ত মানতে হয়। প্রথমত; সব ধরনের আয় ও প্রাপ্তি এবং ৫ লাখ টাকার বেশি একক লেনদেন ব্যাংকের মাধ্যমে করার বাধ্যবাধকতা রয়েছে। দ্বিতীয়ত; বছরে ৩৬ লাখ টাকার বেশি ব্যয় ও বিনিয়োগ ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে বাধ্যবাধকতা রয়েছে। এ শর্ত পরিপালনে ব্যর্থ কোম্পানির কর ৩০ শতাংশ। আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এ শর্ত ঠিক রেখে কর হার আড়াই শতাংশ কমানো হচ্ছে। অর্থমন্ত্রী ও প্রতিমন্ত্রী এ বিষয়ে সায় দিয়েছেন।

এ ধরনের কোম্পানির কর সাড়ে ২৭.৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। বাকি সব খাতের কর অপরিবর্তিত থাকছে। শর্তের বেড়াজালে বন্দি থাকায় করপোরেট কর কমানোর সুবিধা শিল্প খাত ভোগ করতে পারবে না। শিল্পের জন্য প্রয়োজন শর্তহীন কর হ্রাসের সুবিধা।

প্রতিবছর এনবিআর চেয়ারম্যানের নেতৃত্বে আয়কর নীতি, ভ্যাট নীতি ও শুল্ক নীতির শাখার সদস্যরা অর্থমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে বা বাসভবনে বাজেট প্রস্তাব পর্যালোচনা করতে বৈঠক করেন। সেই বৈঠকে সরকারের ব্যবসা-বাণিজ্য পরিচালনার দর্শনের সঙ্গে সঙ্গতি রেখে অর্থমন্ত্রী জনগুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা দিয়ে থাকেন। 

এবারই প্রথম রোববার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এনবিআরে এসে কর্মকর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকে পর্যায়ক্রমে ৩ শাখার কর্মকর্তারা বেসরকারি খাতের প্রস্তাবগুলো এবং এনবিআরের প্রাথমিক সিদ্ধান্তের যৌক্তিকতা তুলে ধরেন। অর্থমন্ত্রী-প্রতিমন্ত্রীর দিক-নির্দেশনার আলোকে বাজেট চূড়ান্ত করতে আগামীকাল চেয়ারম্যানের নেতৃত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবে এনবিআরের প্রতিনিধি দল। সেই বৈঠকেই বাজেট চূড়ান্ত হবে।

গত কয়েক অর্থবছরের বাজেটে করপোরেট কর কমানো হচ্ছে। ২০১৯-২০ অর্থবছরে করপোরেট কর ছিল ৩৫ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে এটি কমিয়ে ৩২.৫ শতাংশ, ২০২১-২২-এ ৩০ শতাংশ এবং সর্বশেষ ২০২৩-২৪ অর্থবছরে শর্তসাপেক্ষে করপোরেট কর ২৭.৫ শতাংশ করা হয়।

এআর

Wordbridge School
Link copied!