• ঢাকা
  • শনিবার, ০৬ জুলাই, ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

অগ্নিকান্ডের ক্ষতি কাটিয়ে দ্বিগুণ উৎপাদনে ফার গ্রুপের দুই কোম্পানি


নিজস্ব প্রতিবেদক মে ১৪, ২০২৪, ১১:১৭ এএম
অগ্নিকান্ডের ক্ষতি কাটিয়ে দ্বিগুণ উৎপাদনে ফার গ্রুপের দুই কোম্পানি

ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত আরএন স্পিনিং মিলস অগ্নিকান্ডে পুড়ে যাওয়ার পরে চালু নিয়ে অনিশ্চয়তার দিন কাটায় বিনিয়োগকারীরা। তাদের অনিশ্চয়তা থেকে মুক্তি দিতে একিভূত (মার্জ) করে উৎপাদনে ফিরে মুনাফা করছে ফার গ্রুপের এ কোম্পানিটি। 

গ্রুপের তালিকাভুক্ত আরেক কোম্পানি ফার কেমিক্যাল এন্ড টেক্সটাইল ইন্ডাস্ট্রিজও মার্জ হয়ে দীর্ঘবছরের ধারাবাহিক লোকসান থেকে মুনাফায় ফিরেছে। এমন দাবি করেছে ফার গ্রুপ কর্তৃপক্ষ।

আরএন স্পিনিং মিলসের সঙ্গে মার্জ হওয়া সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ এন্ড টেক্সটাইল মিলসের গাজীপুরে অবস্থিত কারখানা ঘুরে দেখা যায়, শতভাগ রপ্তানিমুখী সুতা উৎপাদন হচ্ছে এ কারখানায়। প্রায় ১৬০০ কর্মী তিন শিফটে ২৪ ঘন্টা কারখানায় উৎপাদন কার্যক্রম সচল রাখছেন।

কারখানা পরিদর্শন শেষে কথা হয় আরএন স্পিনিংয়ের চেয়ারম্যান মো. হুমায়ুন কবিরের সঙ্গে। তিনি বলেন, পুড়ে যাওয়া আরএন স্পিনিংয়ের কার্যক্রম পুনরায় চালু হওয়া নিয়ে অনিশ্চতা দেখা দেয়ায় আমরা কোম্পানিটিকে মার্জ করেছি। এটা নিশ্চয়ই বিনিয়োগকারীদের অনিশ্চয়তা থেকে মুক্তি দিতে ভালো সিদ্ধান্ত।

বর্তমানে মার্জ হওয়া কোম্পানিটিতে আমাদের উৎপাদন সক্ষমতা রয়েছে ৭৯ হাজার ৮৪৮ স্পেন্ডিল। প্রতি বছর যেখানে ১ কোটি ৭৫ লাখ কেজি সুতা উৎপাদন সম্ভব। আমাদের এ কারখানায় প্রায় ১৬০০ কর্মী কাজ করেন। এটি শতভাগ বিদ্যুৎ চালিত কারখানা। আর আমাদের পণ্যও শতভাগ রপ্তানিমুখী। নিরবিচ্ছিন্নভাবে ২৪ ঘন্টা আমাদের সবগুলো মেশিন চালু থাকে।

অগ্নিকাণ্ডে কারখানা পুড়ে ছাঁই হয়ে যাওয়া এবং ধারাবাহিক লোকসানের কারণে পুঁজিবাজারে তালিকভুক্ত ফার গ্রুপের দুই কোম্পানির ভবিষ্যৎ সংকটাপন্ন হয়ে পড়ে। এর মধ্যে অগ্নীকাণ্ডে ব্যাপক ক্ষয়-ক্ষতির কারণে আরএন স্পিনিং মিলসের উৎপাদন থেকে শুরু করে সব ধরনের কার্যক্রম স্থগিত হয়ে যায়। 

এমন পরিস্থিতিতে গ্রুপের অপর কোম্পানি সামিন ফুড অ্যান্ড বেভারেজ ইন্ডাস্ট্রিজ এন্ড টেক্সটাইল মিলসের সঙ্গে তালিকাভুক্ত আরএন স্পিনিং মিলসকে মার্জ করা হয়। মূলত তালিকাভুক্ত কোম্পানিটিকে লোকসান থেকে ফেরাতে এ উদ্যোগ নেয়া হয়েছে। যার সুফল এরই মধ্যে দৃশ্যমান। লোকসান থেকে ভালো মুনাফার পথে হাটছে কোম্পানিটি, দাবি কোম্পানির কর্তাদের।

এআর

Wordbridge School
Link copied!