• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সঞ্চয়পত্র বিক্রির চেয়ে আসল-সুদ পরিশোধ করতে হচ্ছে বেশি


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৮, ২০২৪, ০১:৪৮ পিএম
সঞ্চয়পত্র বিক্রির চেয়ে আসল-সুদ পরিশোধ করতে হচ্ছে বেশি

ঢাকা : সঞ্চয়পত্র কিনে মুনাফা করার সেই দিন আর নেই। একদিকে বাজারে পণ্যমূল্য লাগামহীন। অস্বাভাবিক এই মূল্যস্ফীতির কারণে মানুষ মুনাফা পাচ্ছে কম। আবার সঞ্চয়পত্রে বিনিয়োগ নিরুৎসাহিত করতে সরকার নানা কড়াকড়িও দিয়েছে। সব মিলিয়ে সঞ্চয়পত্র কেনা কমিয়ে দিয়েছে মানুষ। বরং পুরনা সঞ্চয়পত্র ভেঙে খেতে হচ্ছে অনেককে। ফলে টানা ১০ মাস নেতিবাচক ধারায় রয়েছে সঞ্চয়পত্র। অর্থাৎ গত ১০ মাস ধরে সঞ্চয়পত্র বিক্রির চেয়ে আগের আসল-সুদ বাবদ সরকারকে বেশি পরিশোধ করতে হয়েছে।

তথ্য বলছে, গত ১২ মাসে ঋণাত্মক স্থিতির পরিমাণ দাঁড়িয়েছে ২১ হাজার ১২৪ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্য-উপাত্ত বলছে, জিনিসপত্রের উচ্চ দামের কারণে মধ্যবিত্তের প্রায় নাভিশ্বাস অবস্থা। আয় না বাড়লেও বাজার থেকে বেশি দাম দিয়ে সব ধরনের নিত্যপণ্য কিনতে হচ্ছে তাদের। তাতে দেখা যাচ্ছে, পণ্যের উচ্চ দামের ফলে সৃষ্ট উচ্চ মূল্যস্ফীতি আর সঞ্চয়পত্রে বিনিয়োগ থেকে পাওয়া সুদের মধ্যে খুব বেশি ফারাক থাকছে না। সঞ্চয়পত্রে বিনিয়োগ থেকে করসহ ১১ শতাংশ সুদ পেয়ে, কর বাদ দিয়ে যা থাকে, তা চলমান মূল্যস্ফীতির প্রায় কাছাকাছি। লাভ বলে তেমন কিছু থাকে না।

সম্প্রতি প্রকাশিত বিবিএসের তথ্যে দেখা যায়, এক বছরে প্রতি মাসে গড়ে ৯ দশমিক ৭৩ শতাংশ মূল্যস্ফীতি ছিল। বাস্তবে এর হার আরও অনেক বেশি। চলতি অর্থবছরের জুলাই মাসে মূল্যস্ফীতি বেড়ে ১১ দশমিক ৬৬ শতাংশে দাঁড়িয়েছে। যেখানে খাদ্যে মূল্যস্ফীতি ১৪ দশমিক ১ শতাংশ। তাই সঞ্চয়পত্র থেকে পাওয়া লাভ দিয়ে খরচই মিটছে না মানুষের। যার প্রভাব পড়েছে সঞ্চয়পত্র বিনিয়োগে। দেখা যাচ্ছে, মানুষ বিনিয়োগ তো করছেই না, বরং আরও কমছে। অর্থাৎ সঞ্চয়পত্র ভেঙে খাচ্ছে।

প্রতিবেদন অনুযায়ী, সদ্য বিদায়ী অর্থবছরের জুন মাসে সঞ্চয়পত্র নিট বিক্রি ঋণাত্মক হয়েছে ৩ হাজার ৩৮১ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ বিক্রির চেয়ে আগের আসল ও সুদ বাবদ ৩ হাজার ৩৮১ কোটি ৪৩ লাখ টাকা বেশি পরিশোধ করতে হয়েছে সরকারকে। মানুষ নতুন বিনিয়োগ তো করছেই না বরং আগের সঞ্চয়পত্রের বিনিয়োগও নবায়ন না করে ভেঙে ফেলছে। যার ফলে এর পেছনে সরকারের খরচ বেড়েছে। তবে ২০২২-২৩ অর্থবছরের জুন মাসে সঞ্চয়পত্র নিট বিক্রির ধারা নেতিবাচক ছিল। ওই সময় ঋণাত্মক ছিল ২৬৭ কোটি ২৩ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে সঞ্চয়পত্র নিট বিক্রি ঋণাত্মক ধারায় দাঁড়িয়েছে ২১ হাজার ১২৪ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ গত অর্থবছরে আগের আসল ও সুদ বাবদ ২১ হাজার ১২৪ কোটি ৩৮ লাখ টাকা বেশি পরিশোধ করতে হয়েছে।

প্রতিবেদন বলছে, বিদায়ী অর্থবছরের প্রথম দুই মাস (জুলাই-আগস্ট) সঞ্চয়পত্র নিট বিক্রি ৫ হাজার ৫৬২ কোটি টাকা ইতিবাচক ছিল। তবে এরপর থেকে নিট বিক্রি ঋণাত্মক হতে থাকে। সেপ্টেম্বরে ঋণাত্মক হয় ১৪৭ কোটি, অক্টোবরে ১ হাজার ৪০ কোটি, নভেম্বরে ১ হাজার ৫৫৪ কোটি, ডিসেম্বরে ২ হাজার ২০৪ কোটি, জানুয়ারিতে ১ হাজার ২৮৭ কোটি, ফেব্রুয়ারিতে ১ হাজার ৫৪১ কোটি এবং মার্চে ঋণাত্মক ছিল ৩ হাজার ৬৫৩ কোটি টাকা, এপ্রিল মাসে ঋণাত্মক ছিল ২ হাজার ১০৩ কোটি টাকা, মে মাসে ঋণাত্মক ছিল ৩ হাজার ৯৪ কোটি ৭১ লাখ টাকা।

বিদ্যমান অর্থনৈতিক পরিস্থিতিতে সরকারও সঞ্চয়পত্র থেকে কম ঋণের পরিকল্পনা করেছিল। ২০২৩-২৪ অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রি করে সরকারের নিট ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১৮ হাজার কোটি টাকা। আগের ২০২২-২৩ অর্থবছরে এই লক্ষ্যমাত্রা ছিল ৩৫ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা কমিয়ে ৩২ হাজার কোটি টাকা করা হয়েছিল। ওই অর্থবছরের শেষে নিট বিক্রি ঋণাত্মক হয়ে দাঁড়ায় ৩ হাজার ২৯৫ কোটি টাকা।

জানা যায়, ব্যাংকে প্রতিযোগিতামূলক সুদের হারের পাশাপাশি উচ্চ মূল্যস্ফীতির কারণে মানুষের খরচ বেড়ে যাওয়ায় সঞ্চয়পত্রে বিনিয়োগ কমতে পারে ধরে নিয়েই সরকার চলতি অর্থবছরেও এ খাত থেকে রক্ষণশীল ঋণের পরিকল্পনা করেছে। এ অর্থবছরে সরকার সঞ্চয়পত্র থেকে লক্ষ্যমাত্রা কমিয়ে ১৫ হাজার ৪০০ কোটি টাকা করে।

এমটিআই

Wordbridge School
Link copied!