• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১
বিএসইসির চেয়ারম্যান 

বিএসইসির ভিতরে-বাহিরে অনিয়মে যারা জড়িত শাস্তির আওতায় আনা হবে


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৫, ২০২৪, ০৬:০৮ পিএম
বিএসইসির ভিতরে-বাহিরে অনিয়মে যারা জড়িত শাস্তির আওতায় আনা হবে

ঢাকা: দেশে গত ১৪ বছরে অনেক অনিয়ম ও দুর্নীতি হয়েছে। সেগুলো নিয়ে গভীরভাবে কাজ করতে চাই। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। 

সেটা নিজেদের ঘর থেকে (বিএসইসির কর্মকর্তা-কর্মচারী) সবার আগে করতে চাই। এরপরে অন্যসব জায়গার দোষীদের ধরা হবে বলে মন্তব্য করেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ।

রোববার (২৫ আগস্ট) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বিএসইসির নতুন চেয়ারম্যানের খন্দকার রাশেদ মাকসুদ এসব বলেন। এসময় বিএসইসির কমিশনার মোহসীন চৌধুরী এবং ড. এটিএম তারিকুজ্জামান উপস্থিত ছিলেন।

বিএসইসির অনেক কর্মকর্তা-কর্মচারী অনিয়মের সঙ্গে জড়িত। তাদেরকে শাস্তির আওতায় আনা হবে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নে বিএসইসি চেয়ারম্যান বলেন, প্রতিটি কাজ ধরে ধরে তদন্ত করা হবে। সেক্ষেত্রে ঘরে-বাহিরে সবক্ষেত্রেই দেখব কারা জড়িত। এক্ষেত্রে তদন্ত করার জন্য স্বতন্ত্র দল (ইন্ডিপেন্ডেন্ট বডি) জরুরি। এটা আমরা করব।

বিএসইসির চেয়ারম্যান বলেন, শেয়ারবাজারে সুশাসন আনতে হবে। এটা ফেরানো প্রথম কাজ। কারণ এরইমধ্যে গত ১ দশকের বেশি সময়ে শেয়ারবাজারে বিভিন্ন অনিয়মের কারনে সেটা হারিয়ে গেছে। এটা ফেরানো অবশ্য ওতো সহজ কাজ না। 

এজন্য কিছুটা সময় লাগবে। যেটাকে ১ দশকের বেশি সময় ধরে নষ্ট করা হয়েছে, সেটা একমুহূর্তেই ফিরিয়ে আনা সম্ভব না। এটা ফেরানো ছাড়া বাজারে ভালো কিছু আশা করা যায় না। এই সুশাসন নিজেদের ঘর থেকেই সবার আগে ফিরিয়ে আনা শুরু করতে হবে। এরপরে মধ্যস্থতাকারীদের মধ্যে আনতে হবে।

তিনি বলেন, আমাদেরকে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার প্রতি ফোকাস করতে হবে। তবে সেটা সাময়িক সময়ের জন্য কৃত্রিমভাবে না। মৌলিক পরিবর্তিনের মাধ্যমেই আনতে হবে।

শেয়ারবাজারে ভালো রেগুলেশনস আছে জানিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, তবে সেটার প্রয়োগ হয়নি। যার প্রয়োগ এখন থেকে করা হবে।

রাশেদ মাকসুদ বলেন, আমি একটি মিশন নিয়ে বিএসইসিতে এসেছি। তা পূরণ করব। যদি করতে না পারি, তারপরেও বিএসইসিতে আমাকে থাকতেই হবে এমন না।

অনুষ্ঠানে কমিশনার ড. এটিএম তারিকুজ্জামান বলেন, সবার জন্য আইন সমান। এটা বাস্তবায়নে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এখন থেকে শেয়ারবাজারে আর দূর্ণীতি চলবে না। অনিয়ম আর চলবে না।

এআর

Wordbridge School
Link copied!