• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সোনালী লাইফ থেকে অনৈতিক সুবিধার নেওয়ার অভিযোগ আইডিআরএ’র সদস্যের বিরুদ্ধে


নিজস্ব প্রতিবেদক:  সেপ্টেম্বর ৫, ২০২৪, ০৪:৩৯ পিএম
সোনালী লাইফ থেকে অনৈতিক সুবিধার নেওয়ার অভিযোগ আইডিআরএ’র সদস্যের বিরুদ্ধে

ঢাকা: বীমা খাতের সমালোচনা দীর্ঘ দিনের। কখনো সনদ জালিয়াতির, আইন অমান্য করে কোম্পানির পরিচালনা পর্ষদে থাকা বা নিয়ন্ত্রক সংস্থার সংশ্লিষ্টদের নামে নানান ঘুষ বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। এবার বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য নজরুল ইসলামের বিরুদ্ধে বেসরকারি জীবন বীমা কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্স থেকে অনৈতিক সুবিধা নিয়ে সপরিবারে বিদেশ ভ্রমণের অভিযোগ উঠেছে। 

জানা যায়, সোনালী লাইফের ১৮৭ কোটি টাকা আত্মসাতের ঘটনা ধামাচাপা দেওয়া ও সাসপেন্ড পরিচালনা পর্ষদের হাতে বোর্ডের দায়িত্ব ফিরিয়ে দিতে কোম্পানিটির সাবেক চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুসকে সব ধরনের সহযোগিতা করছেন বলেও অভিযোগ উঠেছে। 

সূত্রে মতে, ২০২৩ সালের ২০ জানুয়ারি থেকে ২৭ জানুয়ারি পর্যন্ত মালয়েশিয়া ও সিঙ্গাপুরে সপরিবারে ভ্রমণ করেন বীমা নিয়ন্ত্রক সংস্থার এ সদস্য। গ্যালাক্সি ট্রাভেল ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান এই ভ্রমণের সব আয়োজন করে। ২০২৩ সালে গ্যালাক্সি ট্রাভেল ইন্টারন্যাশনালকে সোনালী লাইফ পরিশোধ করে ৬ কোটি ৭০ লাখ ১৩ হাজার ১৭৯ টাকা। এর মধ্যে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসেই অর্থাৎ নজরুল ইসলাম সপরিবারে ভ্রমণের পরের মাসেই পরিশোধ করা হয় ৩৯ লাখ ১৫ হাজার ২১০ টাকা। এই টাকার পুরোটাই আইডিআরএ’র সদস্যের সপরিবারে বিদেশ ভ্রমণ বাবদ পরিশোধ করা হয় বলে অভিযোগ।

এরই প্রতিদান দিতে সোনালী লাইফের ১৮৭ কোটি টাকা আত্মসাতের বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা চলছে। একই সঙ্গে এই অর্থ আত্মসাতে অভিযুক্ত সাসপেন্ড হওয়া পরিচালনা পর্ষদের হাতেই কোম্পানির পরিচালনা পর্ষদ ফিরিয়ে দিতে উদ্যোগ নিয়েছেন আইডিআরএ’র সদস্য নজরুল ইসলাম। তিনি আইডিআরএ’র বাকি তিন সদস্যকেও পর্ষদ ফিরিয়ে দেওয়ার পক্ষে আনতে কাজ করেছেন।

সোনালী লাইফের ১৮৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়ে চলতি বছরের ২১ এপ্রিল প্রশাসক নিয়োগ করে আইডিআরএ। পরে এ অভিযোগে ২৫ জুলাই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

অপরদিকে জুলাই মাসেই সোনালী লাইফের ১০ বছরের ব্যবসায়িক কর্মকাণ্ডের দুর্নীতি ও অনিয়ম খতিয়ে দেখতে নিরীক্ষা প্রতিষ্ঠান হুদাভাসিকে নিয়োগ করে আইডিআরএ। এছাড়া বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) সোনালী লাইফের অনিয়ম-দুর্নীতি খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে আইডিআরএ সদস্য নজরুল ইসলাম সোনালী নিউজকে বলেন, আমার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে কোন কথা বলতে রাজি না।তিনি বলেন, আমি নজরুল সবার ভালো বাসার মানুষ। কেউ আমাকে ১০ টাকা দিয়ে কেনার ক্ষমতা নেই। আমি নজরুলকে বাংলাদেশের কোনো ব্যক্তির কোনো কিছুর বিনিময়ে কেনার সক্ষমতা নেই। তবে তিনি মালোশিয়ায় যাওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, কেউ কি তার খরচে ভ্রমণে যেতে পারে না? আমি নিজস্ব টাকায় ভ্রমণ করেছি।

উল্লেখ, পুঁজিবাজারে তালিকাভুক্ত সোনালী লাইফ ইনস্যুরেন্স কোম্পানিতে এবার পর্যবেক্ষক নিয়োগ দিয়েছে সরকার। সোমবার (২ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহ আলমকে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়।

চিঠিতে পর্যবেক্ষক নিয়োগসহ মোট চারটি নির্দেশনার কথা উল্লেখ রয়েছে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপস্থাপিত এ–সংক্রান্ত প্রস্তাবে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ সম্মতি দিয়েছেন বলে চিঠিতে বলা হয়েছে।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!