• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

এবার ডিএসইর স্বতন্ত্র পরিচালক থেকে সরে দাঁড়ালেন হেলাল উদ্দিন


নিজস্ব প্রতিবেদক:  সেপ্টেম্বর ১২, ২০২৪, ০২:২০ পিএম
এবার ডিএসইর স্বতন্ত্র পরিচালক থেকে সরে দাঁড়ালেন হেলাল উদ্দিন

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পাওয়া কেএএম মাজেদুর রহমানের পরে এবার সরে দাঁড়িয়েছেন ড. মোহাম্মদ হেলাল উদ্দিন। তারা দুজন ডিএসইর পর্ষদে যোগ দেবেন না। 

এর আগে তাদের নিয়োগ নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। সরকার পতনের পর ডিএসইর সব স্বতন্ত্র পরিচালক পদত্যাগ করলে গত ১ সেপ্টেম্বর ডিএসইতে ৭ স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাত স্বতন্ত্র পরিচালকের মধ্যে কেএএম মাজেদুর রহমান, ড. মোহাম্মদ হেলাল উদ্দিন ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব নাহিদ হোসেনকে আইন লঙ্ঘন করে নিয়োগ দেওয়া হয় বলে অভিযোগ উঠে। ডিএসইর ট্রেকহোল্ডাররা এই নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন।

এর প্রেক্ষিতে কেএএম মাজেদুর রহমান এবং ড. মোহাম্মদ হেলাল উদ্দিন ডিএসইর পরিচালনা পর্ষদে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব নাহিদ হোসেন এখন ডিএসইর পর্ষদে রয়েছেন।

ডিএসই রেগুলেশন, ২০১৩ এর ৫ ধারার ‘এফ’ উপধারায় বলা আছে, স্টক এক্সচেঞ্জের কোন ট্রেকহোল্ডার বা শেয়ারহোল্ডারের সঙ্গে সর্ম্পৃক্ত আছে বা ছিল, এমন কেউ ডিএসইর স্বাধীন পরিচালক হতে পারবেন না।

এছাড়া ‘জি’ উপধারায় বলা হয়েছে, শেয়ারবাজার মধ্যস্থতাকারী কোনো প্রতিষ্ঠানে (মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসহ) সর্বশেষ ৩ বছরের মধ্যে কর্মী বা পরিচালক হিসেবে জড়িত থাকা কেউ স্বাধীন পরিচালক হতে পারবেন না। আর (জে) উপধারায় বলা হয়েছে, কোন নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কোন কর্মী ডিএসইর স্বাধীন পরিচালক হতে পারবেন না।

ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমের ৪.২ এর (ই) এর ৬-এ বলা হয়েছে, স্টক এক্সচেঞ্জের কোনো ট্রেকহোল্ডার বা শেয়ারহোল্ডারের সঙ্গে সর্ম্পৃক্ত আছে বা ছিল, এমন কেউ ডিএসইর স্বাধীন পরিচালক হতে পারবেন না। ৭-এ বলা হয়েছে, শেয়ারবাজার মধ্যস্থতাকারী কোন প্রতিষ্ঠানে (মার্চেন্ট ব্যাংক ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিসহ) সর্বশেষ ৩ বছরের মধ্যে কর্মী বা পরিচালক হিসেবে জড়িত থাকা কেউ স্বাধীন পরিচালক হতে পারবেন না। এছাড়া ১০-এ বলা হয়েছে, কোন নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কোন কর্মী ডিএসইর স্বাধীন পরিচালক হতে পারবেন না।

এমন বিধান থাকার পরেও কে এ এম মাজেদুর রহমান, ড. মোহাম্মদ হেলাল উদ্দিন ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব নাহিদ হোসেনকে স্বাধীন পরিচালক হিসেবে নিয়োগ দেয় বিএসইসি। যেখানে মাজেদুর রহমান ও ড. মোহাম্মদ হেলাল উদ্দিন সর্বশেষ ৩ বছরের মধ্যে শেয়ারবাজারের মধ্যস্থতাকারী ডিএসইর ট্রেকহোল্ডার প্রতিষ্ঠানে জড়িত ছিল।

এরমধ্যে মাজেদুর রহমান একে খান সিকিউরিটিজে ২০২০ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত পরিচালক পদে ছিলেন। আর ড. মোহাম্মদ হেলাল উদ্দিন ২০১৩ সালের মে মাস থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত ডিএসইর ট্রেকহোল্ডার আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানিতে পরিচালক পদে ছিলেন।

আর বিএসইসি যে মন্ত্রণালয়ের অধীনে, সেই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে কর্মরত রয়েছেন অতিরিক্ত সচিব নাহিদ হোসেন।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!