• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

হিলি স্থলবন্দরে কেজিতে ৭০-৮০ টাকা কমেছে ভারতীয় জিরার দাম


হিলি (দিনাজপুর) প্রতিনিধি সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৫:৫৭ পিএম
হিলি স্থলবন্দরে কেজিতে ৭০-৮০ টাকা কমেছে ভারতীয় জিরার দাম

দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দরে কমেছে ভারতীয় জিরার দাম। দুই মাসের ব্যবধানে কেজিতে দাম কমেছে ৭০ থেকে ৮০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, ভারতের বাজারে পণ্যটির দাম কমার কারণে বাংলাদেশে কমতে শুরু করেছে। তবে জিরার দাম কমায় সস্তিতে সাধারন ক্রেতারা।

আজ সোমবার (১৭ সেপ্টেম্বর) সকালে হিলি স্থলবন্দরে গিয়ে এমন তথ্য পাওয়া যায়।

আমদানিকারক প্রতিনিধি পিন্টু সরকার জানান, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিনই ৩- ৪ ট্রাকে জিরা আমদানি হচ্ছে। তবে আমদানির তুলনায় চাহিদা কম রয়েছে। এছাড়াও ভারতে প্রতিদিনই কমতেছে জিরার দাম। তাই এখানেও কম দামে বিক্রি করতে হচ্ছে। তবে বর্তমান জিরা আমদানি করে আমাদের লোকশান গুনতে হচ্ছে। কেননা আজকে যদি দুই ট্রাক জিরা এক দামে আমদানি করছি, কালকে গিয়ে ভারতে আরেক দামে বিক্রি হচ্ছে একারণে আমদানি করতে অনীহা করছেন ব্যবসায়ীরা।

হিলি বাজারে জিরা বিক্রেতা সবুজ হোসেন জানান, দুই মাসের ব্যবধানে জিরার দাম কমেছে প্রতি কেজিতে ৭০ থেকে ৮০ টাকা কমেছে। কুরবানী ঈদে জিরা আমরা বিক্রি করেছিলাম ৭২০ টাকা কেজি দরে। আর বর্তমান খুচরা বিক্রি করছি ৬২০ থেকে ৬৩০ টাকা কেজি দরে। তবে দাম কমলেও ক্রেতার তেমন উপস্থিতি নেই।

ক্রেতা করিম নামের একজন বলেন, মসলা জাতীয় পণ্যের মধ্যে জিরার দামটা কিছুটা কমেছে। ঈদে কিনেছি ৭২০ টাকা কেজি দরে আর এখন কিনলাম ৬২০ টাকা কেজি দরে। তবে জিরার দামটার পাশাপাশি অন্যান্য মসলার দাম গুলো যদি কমানো যায় তাহলে আমাদের ক্রেতাদের জন্য অনেক উপকার হতো।

কাস্টমস সূত্রে জানা যায়, হিলি স্থলবন্দর দিয়ে ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে জিরা আমদানি হয়েছে ভারতীয় ৩১ ট্রাকে ৯২০ মেট্রিকটন।

এসএস

Wordbridge School
Link copied!