• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

দেশে বিদেশি ঋণ রেকর্ড ১০৩ বিলিয়ন ডলার 


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১০:৩৯ এএম
দেশে বিদেশি ঋণ রেকর্ড ১০৩ বিলিয়ন ডলার 

ঢাকা: বিদেশি ঋণে রেকর্ড ভেঙেছে বাংলাদেশ। গত ডিসেম্বরে ১০০ বিলিয়ন ডলার ছুঁয়েছিল বিদেশি ঋণ। মাঝে কিছুটা কমলেও ফের তা বেড়েছে। বর্তমানে বাংলাদেশের বিদেশি ঋণের পরিমাণ ছাড়িয়েছে ১০৩ বিলিয়ন ডলার। 

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

তথ্য বলছে, আওয়ামী লীগ সরকারের পতনের আগে রেকর্ড বিদেশি ঋণে পড়েছে দেশ। চলতি বছরের জুন মাস পর্যন্ত বাংলাদেশের বিদেশি ঋণের স্থিতি বেড়ে দাঁড়িয়েছে ১০৩ দশমিক ৭৮ বিলিয়ন বা ১০ হাজার ৩৭৮ কোটি মার্কিন ডলার। 

যা গত মার্চ প্রান্তিক শেষে এর পরিমাণ ছিল ৯৯ দশমিক ৩ বিলিয়ন বা ৯ হাজার ৯৩০ কোটি ডলার।
সে হিসাবে তিন মাসের ব্যবধানে বেড়েছে ৪ দশমিক ৪৮ বিলিয়ন ডলার। তবে গত বছরের ডিসেম্বর প্রান্তিক শেষে বিদেশি ঋণের পরিমাণ ছিল ১০০ দশমিক ৬৪ বিলিয়ন ডলার। তার আগে গত বছরের জুন প্রান্তিক প্রান্তিক শেষে এর পরিমাণ ছিল ৯৮ দশমিক ১ বিলিয়ন ডলার।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, জুনে সরকারি ও বেসরকারি উভয় খাতেরই বিদেশি ঋণের পরিমাণ বেড়েছে। জুন শেষে সরকারের বিদেশি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৮৩ দশমিক ২১ বিলিয়ন ডলার বা ৮ হাজার ৩২১ কোটি ডলার। গত মার্চ প্রান্তিক শেষে এর পরিমাণ ছিল ৭৯ বিলিয়ন বা ৭ হাজার ৯০০ কোটি ডলার। সে হিসাবে তিন মাসে ৪ দশমিক ২১ বিলিয়ন ডলার। গত ডিসেম্বর শেষে এর পরিমাণ ছিল ৭৯ দশমিক ৬৯ বা ৭ হাজার ৯৬৯ কোটি ডলার। গত বছরের জুন প্রান্তিক শেষে এর পরিমাণ ছিল ৭৫ দশমিক ৮৫ বিলিয়ন ডলার।

সরকারের পাশাপাশি অন্য সরকারি সংস্থাগুলোর ঋণের পরিমাণও বেড়েছে। গত তিন মাসে (জুন শেষে) সরকারের সরাসরি নেওয়া ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭১ বিলিয়ন বা ৭ হাজার ১০০ কোটি ডলার। গত মার্চে এর পরিমাণ ছিল ৬৭ দশমিক ৮১ বিলিয়ন বা ৬ হাজার ৭৮১ কোটি ডলার। জুন শেষে সরকারি অন্য সংস্থাগুলোর বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১২ দশমিক ১৬ বিলিয়ন বা ১ হাজার ২১৬ কোটি ডলার। যা মার্চ প্রান্তিক শেষে ছিল ১১ দশমিক ১৮ বিলিয়ন বা ১ হাজার ১১৮ কোটি ডলার।

অন্যদিকে চলতি বছরের জুন প্রান্তিক শেষে বেসরকারি খাতের বিদেশি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২০ দশমিক ৫৭ বিলিয়ন বা ২ হাজার ৫৭ কোটি ডলার। যা চলতি বছরের মার্চ প্রান্তিক শেষে ছিল ২০ দশমিক ৩ বিলিয়ন ডলার। সে হিসাবে বেসরকারি খাতে কিছুটা বেড়েছে। আর গত ডিসেম্বর মাস শেষে ছিল ২০ দশমিক ৯৫ বিলিয়ন ডলার এবং গত বছরের জুনে যা ছিল ২২ দশমিক ২৫ বিলিয়ন ডলার।

তথ্য বলছে, জুন শেষে বেসরকারি খাতে স্বল্পমেয়াদি ঋণ দাঁড়িয়েছে ১১ দশমিক ৪ বিলিয়ন বা ১ হাজার ১৪০ কোটি ডলারে। যা গত মার্চ শেষে ছিল ১১ দশমিক শূন্য ৪ বিলিয়ন বা ১ হাজার ১০৪ কোটি ডলার।

এসব ঋণের মধ্যে বাণিজ্যিক ঋণের পরিমাণ ৭ দশমিক ৬২ বিলিয়ন ডলার বা ৭৬২ কোটি ডলার। মার্চ শেষে এর পরিমাণ ছিল ৭৪৬ কোটি ডলার। বাণিজ্যিক ঋণের বেশিরভাগ বায়ার্স ক্রেডিট, যার পরিমাণ প্রায় ৫৭৬ কোটি ডলার বা ৫ দশমিক ৭৬ বিলিয়ন ডলার।

এছাড়া বিদেশি ব্যাক টু ব্যাক এলসির ঋণ ১০৯ কোটি ডলার এবং ডেফার্ড পেমেন্টের ঋণের পরিমাণ ৭৬ কোটি ডলার। যদিও জুন শেষে বেসরকারি খাতে দীর্ঘমেয়াদি ঋণ কমে ৯ দশমিক ১৭ বিলিয়ন বা ৯১৭ কোটি ডলারে দাঁড়িয়েছে। যা তার আগের প্রান্তিক মার্চ শেষে ছিল ৯ দশমিক ২৫ বিলিয়ন ডলার।

এএইচ/এম

Wordbridge School
Link copied!