• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

২০ বছর পর সাউথইস্ট ব্যাংকে নতুন চেয়ারম্যান এম এ কাশেম


নিজস্ব প্রতিবেদক:  সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৫:৩৩ পিএম
২০ বছর পর সাউথইস্ট ব্যাংকে নতুন চেয়ারম্যান এম এ কাশেম

ঢাকা: ২০ বছর পর সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যান পদে পরিবর্তন এসেছে। রোববার (২৯ সেপ্টেম্বর) ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন এম এ কাশেম। তিনি বেসরকারি এই ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। ২০২২ সালে পরিচালক পদ থেকে বাদ পড়েছিলেন তিনিসহ তিনজন। আওয়ামী লীগ সরকারের পতনের পর তারা সবাই ব্যাংকের পরিচালক পদ ফিরে পেয়েছেন।

২০০৪ সাল থেকে টানা ২০ বছর সাউথইস্ট ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন আলমগীর কবির। ব্যাংকের নীতিনির্ধারণী এই পদে থেকে বিভিন্ন অনিয়মের মাধ্যমে ঋণ দেওয়ার পাশাপাশি স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের পর্ষদে যুক্ত করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এম এ কাশেম যখন সাউথইস্ট ব্যাংকের পর্ষদ থেকে বাদ পড়েন, তখন পরিচালক হয়েছিলেন আঞ্জুমান আরা শহীদ। তিনি পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাতের স্ত্রী। আঞ্জুমান আরা শহীদ এর আগে আর্থিক প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান ছিলেন। চৌধুরী নাফিজ সরাফাত ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতা হারানো প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ ব্যবসায়ী হিসেবে পরিচিত।

২০২২ সালে অনেকটা কাছাকাছি সময়ে সাউথইস্ট ব্যাংক থেকে বাদ পড়ার পাশাপাশি নর্থসাউথ ইউনিভার্সিটি থেকেও বাদ পড়েন এম এ কাশেম, আজিম উদ্দিন আহমেদ ও রেহানা রহমান। গত ৫ আগস্ট সরকার পরিবর্তনের পর বেসরকারি ওই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি পদ ফিরে পান এম এ কাশেম, আজিম উদ্দিন আহমেদ, রেহানা রহমানসহ বোর্ড অব ট্রাস্টির ১২ জন সদস্য। পদ ফিরে পাওয়ার পর আজিম উদ্দিন আহমেদ এরই মধ্যে নর্থসাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান হয়েছেন।

গত বুধবার চেয়ারম্যান আলমগীর কবিরের সভাপতিত্বে সাউথইস্ট ব্যাংকের ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। সভায় আলমগীর কবির, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের প্রতিনিধি মনিরুজ্জামান খান ও এশিয়া ইনস্যুরেন্সের প্রতিনিধি রফিকুল ইসলাম পরিচালক পদ থেকে পদত্যাগ করেন। আলমগীর কবির আর ব্যাংকের চেয়ারম্যান পদে না থাকারও ঘোষণা দেন। এজিএমে অংশ নেননি আঞ্জুমান আরা শহীদ। তিনিও পরিচালক পদ হারাচ্ছেন। ব্যাংকের পরিচালকদের তালিকা থেকে ইতিমধ্যে তাদের নাম সরিয়ে ফেলা হয়েছে।

আজ পর্ষদের সভায় এম এ কাশেমকে চেয়ারম্যান নির্বাচিত করা হয়। তিনি ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি। তিনি রোজ কর্নার (প্রাইভেট) লিমিটেডেরও চেয়ারম্যান। এম এ কাশেম নর্থ সাউথ ইউনিভার্সিটি ট্রাস্টের প্রতিষ্ঠাতা সদস্য এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে চারবার দায়িত্ব পালন করেছেন।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!