• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৮ কার্তিক ১৪৩১

স্কয়ার ফার্মার রেকর্ড মুনাফা, শেয়ারধারীরা পাবেন ৯৭৫ কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক:  অক্টোবর ২৪, ২০২৪, ০৮:৫৮ পিএম
স্কয়ার ফার্মার রেকর্ড মুনাফা, শেয়ারধারীরা পাবেন ৯৭৫ কোটি টাকা

ঢাকা: দেশের শেয়ারবাজারে শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস। কোম্পানিটি শেয়ারধারীদের জন্য রেকর্ড লভ্যাংশ ঘোষণা করেছে।

গত জুনে সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরের জন্য কোম্পানিটি শেয়ারধারীদের ১১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। গত বুধবার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় লভ্যাংশের এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) স্টক এক্সচেঞ্জের মাধ্যমে বিনিয়োগকারীদের এ তথ্য জানিয়েছে কোম্পানিটি।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেওয়া তথ্যে কোম্পানিটি জানিয়েছে, গত অর্থবছরে কোম্পানির মুনাফা বৃদ্ধি পাওয়ায় রেকর্ড লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। তাতে কোম্পানিটির শেয়ারধারীরা প্রতিটি শেয়ারের বিপরীতে ১১ টাকা করে লভ্যাংশ পাবেন। 

বর্তমানে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের মোট শেয়ার সংখ্যা ৮৮ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ১০টি। সেই হিসাবে প্রতিটি শেয়ারের বিপরীতে ১১ টাকা করে কোম্পানিটি মোট লভ্যাংশ বিতরণ করবে ৯৭৫ কোটি টাকা, যার বড় অংশই পাবে ব্যক্তিশ্রেণির সাধারণ বিনিয়োগকারী এবং প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগকারীরা। কারণ স্কয়ার ফার্মার মোট শেয়ারের প্রায় সাড়ে ৬৪ শতাংশই রয়েছে এসব বিনিয়োগকারীর হাতে। বাকি সাড়ে ৩৫ শতাংশ শেয়ার রয়েছে কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে।

স্কয়ার ফার্মা জানিয়েছে, গত অর্থবছর শেষে সব ধরনের খরচ ও কর বাদ দেওয়ার পর কোম্পানিটি প্রকৃত মুনাফা করেছে ২ হাজার ৯৩ কোটি টাকা। ২০২২-২৩ অর্থবছরে এই মুনাফার পরিমাণ ছিল ১ হাজার ৮৯৮ কোটি টাকা। সেই হিসাবে এক বছরের ব্যবধানে স্কয়ার ফার্মার মুনাফা ১৯৫ কোটি টাকা বা সোয়া ১০ শতাংশের বেশি বেড়েছে। 

গত জুনে সমাপ্ত অর্থবছর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস বেড়ে দাঁড়িয়েছে ২৩ টাকা ৬১ পয়সায়। আগের বছর যার পরিমাণ ছিল ২১ টাকা ৪১ পয়সা।

রেকর্ড মুনাফা করায় গত অর্থবছর শেষে রেকর্ড লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। এ নিয়ে পরপর তিন বছর শেয়ারধারীদের জন্য ১০০ শতাংশের বেশি লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি। এর আগে কোম্পানিটি ২০২৩ সালে ১০৫ শতাংশ ও ২০২২ সালে ১০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে শেয়ারধারীদের। এবার সেটি বেড়ে ১১০ শতাংশ উন্নীত হয়েছে।

এএইচ/আইএ

Wordbridge School
Link copied!