• ঢাকা
  • শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

হোমল্যান্ড লাইফে তদন্তে পাওয়া অনিয়মের ব্যাখ্যা চেয়েছে আইডিআরএ 


আবদুল হাকিম  অক্টোবর ২৫, ২০২৪, ১২:২০ পিএম
হোমল্যান্ড লাইফে তদন্তে পাওয়া অনিয়মের ব্যাখ্যা চেয়েছে আইডিআরএ 

ঢাকা: হােমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে আনীত অভিযােগের প্রেক্ষিতে তদন্ত কমিটির দাখিলকৃত তদন্ত প্রতিবেদনে কোম্পানির কার্যক্রমে প্রাপ্ত পাঁচটি অনিয়মের ব্যাখ্যা চেয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কতৃপক্ষ (আইডিআরএ)।

বুধবার (২৩ অক্টোবর) আইডিআরএ'র পরিচালক মোহা. আব্দুল মজিদ সাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানা গেছে। 

বীমা কোম্পানিটিতে পাওয়া অনিয়মগুলো হলো:

কোম্পানির শেয়ার সাটিফিকেট ডেলিভারি রেজিস্টার বইতে দেখা যায় কাজী এনাম উদ্দিনসহ অনেকেই শেয়ার সার্টিফিকেট গ্রহণ করেননি। শেয়ার সার্টিফিকেট গ্রহণ না করে ঋণ নেয়া যায় না এক্ষেত্রে প্রতীয়মান হয় উক্ত রেজিস্টার সাম্প্রতিক বানানো হয়েছে এবং বইতে কোন পৃষ্ঠা নম্বর নেই।

একসাথে ৫ (পাঁচ) জন পরিচালকের শেয়ার সার্টিফিকেট হারানো সন্দেহজনক বলে প্রতীয়মান হয়। উল্লেখিত পরিচালকদের কাছ থেকে শেয়ার সংক্রান্ত তথ্য চাওয়ার পরিপ্রেক্ষিতে তদন্ত দলকে যথাযথভাবে সহযােগিতা করা হয়নি।

এছাড়া উল্লেখিত ৫ (পাঁচ) জন পরিচালকের শেয়ার কাজী এনাম উদ্দিন নিজের বলে দাবি করে এবং বন্ধক রেখে ব্যাংক লোন গ্রহণ করেছেন কিন্তু কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করা হয়নি।

হােমল্যান্ড লাইফের উক্ত বক্তব্যের সাথে শেয়ার রেজিস্টারে বর্ণিত কাজী এনাম উদ্দিনের এর শেয়ারের যে সিরিয়াল রয়েছে তার কোনো সামঞ্জস্য পরিলক্ষিত হয়নি। তবে ব্যাংকের মামলা সংক্রান্ত পিটিশনের সিডিউল-সি এর প্রথমোক্ত চারটি ক্রমিকে বর্ণিত শেয়ার সংখ্যার সাথে মিল পাওয়া যায়।

উপরোক্ত অনিয়মের বিষয়ে কোম্পানির জবাব মেট্রিক্স আকারে আগামী ১৫ (পনেরো) কার্যদিবসের মধ্যে আবশ্যিকভাবে কর্তৃপক্ষ বরাবর দাখিল করার জন্য নির্দেশক্রমে বলা হলো।

এআর

Wordbridge School
Link copied!