• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পুলিশের সঙ্গে সংঘর্ষের পর ঢাবি ছাড়লেন কোটাবিরোধী আন্দোলনকারীরা


নিজস্ব প্রতিবেদক জুলাই ১৭, ২০২৪, ০৭:৪৫ পিএম
পুলিশের সঙ্গে সংঘর্ষের পর ঢাবি ছাড়লেন কোটাবিরোধী আন্দোলনকারীরা

ঢাকা : পুলিশের সঙ্গে সংঘর্ষের পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাস ছেড়ে গেছেন সরকারি চাকরিতে কোটা বাতিলের একদফা দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা সাড়ে ছয়টার পর শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়ে যান।

এর আগে বিকাল ৪টার পর থেকে দুই ঘণ্টার বেশি সময় পুলিশের সঙ্গে আন্দোলনকারী শিক্ষার্থীদের বিক্ষিপ্ত সংঘর্ষ হয়।

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা কেন্দ্রীয় শহিদ মিনারে প্রথম দফায় ও দ্বিতীয় দফায় ভিসি চত্বরের সামনে গায়েবানা জানাজা পড়েন। 

এরপর তারা কফিন মিছিল নিয়ে ভিসি চত্বর থেকে টিএসসির দিকে রওনা দিলে পুলিশ তাদের লক্ষ্য করে টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড ছোড়ে।এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যান। কিছুক্ষণের মধ্যেই তারা আবার সূর্য সেন হলের সামনে এসে জড়ো হন।

এরপর ঘণ্টাখানেক পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলে। পুলিশ সদস্যরা ভিসির বাসভবনের সামনে অবস্থান নেন। অপরদিকে শিক্ষার্থীরা মাস্টারদা সূর্য সেন হলের সামনে অবস্থান নেন। পুলিশের টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেডের জবাবে ইটপাটকেল নিক্ষেপ করেন তারা।

একপর্যায়ে পুলিশের সঙ্গে টিকতে না পেরে বিকাল সাড়ে পাঁচটার দিকে হলের ভেতরে চলে যান শিক্ষার্থীরা।পরে সূর্যসেন হলের সামনে এসে অবস্থান নেয় পুলিশ। তখন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সাইফুল আলম চৌধুরী সেখানে গিয়ে পুলিশের সঙ্গে কথা বলেন। এরপর টিয়ারশেল নিক্ষেপ বন্ধ করে পুলিশ।

এ সময় হল থেকে বেরিয়ে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ে গিয়ে অবস্থান নেন।সেখানে পুলিশ আবারও তাদের লক্ষ্য করে টিয়ারশেল নিক্ষেপ করে। জবাবে শিক্ষার্থীরা পুলিশের দিকে ইটপাটকেল নিক্ষেপ করে। আধা ঘণ্টা পর টিকতে না পেরে নিলক্ষেত ছাড়েন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এমটিআই

Wordbridge School
Link copied!