• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কুরআন তিলাওয়াতে বাধা দেওয়া সেই ঢাবি শিক্ষক পদত্যাগ করে ধরলেন মোনাজাত


নিজস্ব প্রতিবেদক আগস্ট ১৯, ২০২৪, ০৫:১৪ পিএম
কুরআন তিলাওয়াতে বাধা দেওয়া সেই ঢাবি শিক্ষক পদত্যাগ করে ধরলেন মোনাজাত

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির ডিনের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। পদত্যাগের পর অধ্যাপক আব্দুল বাছিরকে নিয়ে কুরআন তিলাওয়াত এবং হাত তুলে দোয়া করেছেন শিক্ষার্থীরা।

সোমবার (১৯ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ডিন কার্যালয়ে এ ঘটনা ঘটে। শিক্ষার্থীদের আন্দোলনের ফলে অধ্যাপক আব্দুল বাছির মৌখিক পদত্যাগের ঘোষণা দেওয়ার পাশাপাশি পদত্যাগপত্রে স্বাক্ষর করেন।

এর আগে দুপুর ১২টা থেকে কলা অনুষদের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা কলা অনুষদের সামনে এবং ভিতরে পদত্যাগের দাবিতে মিছিল করে। শিক্ষার্থীদের অভিযোগ তিনি পলাতক ফ্যাসিস্ট সরকারকে সমর্থন দিয়েছিলেন এবং শিক্ষার্থীদের ওপর হামলা হলেও কোনো প্রতিক্রিয়া জানাননি।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ঐতিহাসিক বটতলায় রমজান মাসকে স্বাগত জানিয়ে গত ১০ মার্চ কুরআন তিলাওয়াত অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের একদল শিক্ষার্থী। পরে এ আয়োজনের সঙ্গে সম্পৃক্ত শিক্ষার্থীদের ‘কেন শাস্তি প্রদান করা হবে না’— এই মর্মে লিখিত বক্তব্য চান কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাসির। অনুষ্ঠান করার আগে কর্তৃপক্ষের কোনো অনুমতি না হওয়া নেওয়ায় এ চিঠি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানান তিনি। গত ১৩ মার্চ আরবি বিভাগের চেয়ারম্যান জুবায়ের মুহাম্মদ এহসানুল হকের কাছে এই লিখিত বক্তব্য চেয়ে নোটিশ প্রদান করা হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করার সময় অধ্যাপক আব্দুল বাছির বলেন, আমি নিজ থেকেই আজ পদত্যাগের জন্য প্রস্তুত ছিলাম। আমি শিক্ষার্থীদের বিপক্ষে যেতে চাইনি, কুরআন তিলাওয়াত নিয়ে শিক্ষার্থীদেরকে চাপের মুখে জবাবদিহি করতে হয়েছে।

অধ্যাপক আব্দুল বাছির বলেন, প্রশাসন এবং গোয়েন্দা সংস্থা থেকে তাকে চাপ দেওয়া হয়েছে। পূর্বে কুরআন তিলাওয়াতে বাধা দেওয়ার জবাব দেওয়ার জন্য শিক্ষার্থীরা ডিন অধ্যাপক আব্দুল বাছিরের রুমে কুরআন তিলাওয়াত করেন এবং সম্মিলিতভাবে হাত তুলে দোয়া করেন।

এ দিকে ‘শিক্ষার্থীদের আন্দোলনে স্বৈরাচারের পক্ষাবলম্বন’ করায় চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন পদত্যাগ করেছেন। এর আগে চারুকলা অনুষদের শিক্ষার্থীরা অনুষদে অবস্থান কর্মসূচি পালন করেন। একপর্যায়ে আন্দোলনের মুখে তিনি পদত্যাগ করেছেন।

আইএ

Wordbridge School
Link copied!