• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

এইচএসসি পরীক্ষা নিয়ে সর্বশেষ যা বললেন শিক্ষা উপদেষ্টা 


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২১, ২০২৪, ০৪:৫৭ পিএম
এইচএসসি পরীক্ষা নিয়ে সর্বশেষ যা বললেন শিক্ষা উপদেষ্টা 

ঢাকা: শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো মঙ্গলবার বাতিল করেছে সরকার। সেদিন এইচএসসি ও সমমানের বাকি পরীক্ষাগুলো বাতিল ঘোষণা করে আদেশ জারি করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি।

বুধবার (২১ আগস্ট) শিক্ষা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ সাংবাদিকদের সঙ্গে আলোচনায় বলেন, পরীক্ষা নেওয়ার বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান যে সিদ্ধান্ত দিয়েছেন, সেটি বহাল থাকছে।

তবে ফল তৈরি ও তা কীভাবে প্রকাশ করা হবে সে বিষয়ে এখনো চূড়ান্ত কিছু জানায়নি শিক্ষা বোর্ড। আজকের বৈঠকে শিক্ষা উপদেষ্টাও কিছু বলেননি।

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, এখন এইচএসসি পরীক্ষা নেওয়া হলে নিরাপদ পরিস্থিতি বহাল থাকবে কি না, প্রশ্নপত্রের গোপনীয়তা রক্ষা করা যাবে কি না... এ পরীক্ষাকে প্রশ্নবিদ্ধ করার যথেষ্ট সুযোগ রয়েছে। আসলে আমরা জানি না এরা কারা।

তিনি বলেন, সবমিলিয়ে পরীক্ষার পক্ষে-বিপক্ষে যুক্তি আছে। চেয়েছিলাম আরও বিশ্লেষণ করতে। কিন্তু আপনারা জানেন যেসব ঘটনা ঘটেছে তা অনাকাঙ্ক্ষিত।

পরীক্ষার ফলাফল কীভাবে দেওয়া হবে এ বিষয়ে উপদেষ্টা পরিষ্কার করে কিছু জানাননি সাংবাদিকদের। তবে তিনি বলেন, একটা রক্ষাকবচ আমার কাছে মনে হয়েছে, এসব পরীক্ষার্থী পুরো বছর পরীক্ষা দিয়েছে। তারা টেস্ট-প্রিটেস্ট দিয়েছে। আমি সব কলেজ কর্তৃপক্ষের কাছে আবেদন করবো, তারা যেন শিক্ষার্থীদের সব বিষয়ের সব মূল্যায়নপত্র দেয়।

পরীক্ষার্থীদের মূল্যায়ন কীভাবে হবে? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, এটার জন্য আমাদের এক্সপার্টরা আছেন। তারা ভাবছেন। শিক্ষাবোর্ডগুলো এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা। যে অর্ধেক পরীক্ষা হয়েছে, সেগুলো মিলে তারা কী করবেন, আমি এখনো পরিষ্কার জানি না। সরাসরি সে সিদ্ধান্ত আমার নেওয়ার কথাও নয়।

আইএ

Wordbridge School
Link copied!