• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

শিক্ষা দিবস নিয়ে তিতুমীর কলেজ শিক্ষার্থীদের ভাবনা


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৭:০৩ পিএম
শিক্ষা দিবস নিয়ে তিতুমীর কলেজ শিক্ষার্থীদের ভাবনা

ঢাকা: আজ মহান শিক্ষা দিবস, যা প্রতিবছর ১৭ সেপ্টেম্বর পালিত হয়। ১৯৬২ সালে পাকিস্তান সরকারের গণবিরোধী শিক্ষানীতির প্রতিবাদে ছাত্র-জনতার রক্তাক্ত আন্দোলনের স্মরণে এই দিনটি শিক্ষা দিবস হিসেবে পালিত হয়ে আসছে। 

তিতুমীর কলেজের শিক্ষার্থীরা বর্তমানে কীভাবে এই দিবসটিকে দেখছেন, তা তুলে ধরেছেন খন্দকার মাহফুজুল ইসলাম।

তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রকিবুল বিশ্বাস বলেন, শিক্ষা মানুষের মৌলিক অধিকার। এই অধিকার প্রতিষ্ঠা করতে আমাদের পূর্বপুরুষদের অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। তাদের রক্ত ও শ্রম বৃথা যেতে দিতে পারি না। শিক্ষা নিয়ে বৈষম্যের বিরুদ্ধে আমাদের লড়াই চলেছে এবং আমরা সবসময় লড়াইয়ে প্রস্তুত।

পদার্থবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী নিহাদুজ্জামান বলেন, শিক্ষা ও অধিকারের জন্য আমাদের সংগ্রাম নতুন নয়। আমরা অতীতে সংগ্রাম করেছি এবং প্রত্যাশা করেছি উন্নত শিক্ষাব্যবস্থার। এবার সময় এসেছে সবকিছু ঠিক হওয়ার। আমরা আশাবাদী যে, এবার আমরা হতাশ হব না এবং পড়াশোনার মান আরো উন্নত হবে।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন বলেন, দুঃখজনক হলেও সত্য, আমরা এখনো একটি আদর্শ শিক্ষানীতি বাস্তবায়নে সফল হতে পারিনি। আমাদের ক্যাম্পাসে আজও তীব্র আবাসন সংকট, অপরাজনীতি এবং শিক্ষকের সংকট রয়েছে। তাই আমি আশা করি, এই দিনে একটি সাম্যভিত্তিক শিক্ষানীতি প্রতিষ্ঠিত হবে।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আরেক শিক্ষার্থী সাকিবুল ইসলাম বলেন, আমরা চাই এমন একটি মেধাভিত্তিক শিক্ষাব্যবস্থা, যেখানে সমাজের সকল শ্রেণির মানুষ সমানভাবে জ্ঞান অর্জন করতে পারবে। শিক্ষার ক্ষেত্রে কোনো বৈষম্য আমরা মেনে নিব না।

এআর

Wordbridge School
Link copied!