• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় বেরোবির তিন শিক্ষক


বেরোবি প্রতিনিধি সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০১:২০ পিএম
বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় বেরোবির তিন শিক্ষক

রংপুর: বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) তিন শিক্ষক। গত সোমবার (১৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসভিত্তিক বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞানবিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’ এর সমন্বিত জরিপে এ তালিকা প্রকাশ করা হয়।

বেরোবির মধ্যে তালিকায় প্রথম স্থানে রয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড.আবু রেজা মোঃ তৌফিকুল ইসলাম, দ্বিতীয় স্থানে রয়েছেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড.মোঃ ফেরদৌস রহমান এবং তৃতীয় স্থানে রয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মোঃ কামরুজ্জামান।

বিশ্বসেরা গবেষকের তালিকায় প্রথমবারের মত স্থান পাওয়া ড.মোঃ ফেরদৌস রহমান বলেন, আমি ২০১৩ সাল থাকে গবেষণা করে আসছি। প্রথমবারের মত আমার নাম আসায় এইটি সত্যিই আনন্দের। আমাদের দেশে গবেষনায় তেমন বরাদ্দ নেই। গবেষকদের তেমন মূল্যায়নও করা হয় না। অন্যদিকে গবেষণার উপকরণ সংকট। এরপরও বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় আমাদের নাম আসায় এইটি বিশ্ববিদ্যালয়ের একটি বড় অর্জন বলে মনে করি।   

উল্লেখ্য, এলসেভিয়ার প্রতিবছর প্রায় ২ হাজারের বেশি জার্নাল প্রকাশ করে। প্রকাশিত জার্নালে নিবন্ধের সংখ্যা ২ লাখ ৫০ হাজারের বেশি এবং এর আর্কাইভে ৭০ লাখের বেশি প্রকাশনা রয়েছে।

এসএস

Wordbridge School
Link copied!