• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

নিরাপদ সড়কসহ ৫ দাবিতে ইবি শিক্ষার্থীদের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৮:১১ পিএম
নিরাপদ সড়কসহ ৫ দাবিতে ইবি শিক্ষার্থীদের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ

কুষ্টিয়া: নিরাপদ সড়কসহ ৫ দফা দাবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল সোয়া ৪টার দিকে তীব্র বৃষ্টি উপেক্ষা করে আন্দোলন করেন তারা। এসময় ৫ দফা বাস্তবায়নের আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা। নয়তো আগামী শনিবার থেকে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তারা।

শিক্ষার্থীদের ৫ দফা দাবির মধ্যে রয়েছে, সড়ক দুর্ঘটনায় ড্রাইভারসহ দোষীদের শাস্তি নিশ্চিত করা, নিরাপদ সড়ক নিশ্চিত করা, সড়ক দুর্ঘটনায় নিহত ইবি শিক্ষার্থী মনির হোসেনের পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া, ট্রাফিক আইন বাস্তবায়ন করা এবং কুষ্টিয়া-ঝিনাইদহ পর্যন্ত মহাসড়ক সংস্কার করা। 

পরে প্রায় ১ ঘন্টা সড়ক অবরোধ করে রাখেন শিক্ষার্থীরা। ফলে কুষ্টিয়া-খুলনা মহাসড়কের উভয়দিকে কয়েক কিলোমিটারজুড়ে যানজটের সৃষ্টি হয়। পরে শিক্ষার্থীরা সড়ক ছেড়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

 

উল্লেখ্য, বুধবার (২৫ সেপ্টেম্বর) সড়ক দুর্ঘটনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মনির হোসেন মারা যান। মনির কুষ্টিয়ার কুমারখালি উপজেলার বেল্লাল হোসেনের ছেলে। তিনি বুধবার দুপুর ২টার পর ক্লাস শেষে সিএনজিতে করে বাড়ির উদ্দেশ্যে রওনা দেন। পরে বিকেল পৌনে তিনটার দিকে কুষ্টিয়ার চৌড়হাস এলাকায় সিএনজি ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে হয়। এতে তার মাথায় মারাত্মকভাবে জখম হয়। সেখানকার উপস্থিত লোকজন তাকে কুষ্টিয়া সদর হাসপাতালে নিয়ে যায়। সেখানে বিকেল পৌনে চারটার দিকে অপারেশন থিয়েটারে মৃত্যুবরণ করেন তিনি।

এ বিষয়ে কুষ্টিয়া হাইওয়ে ওসি আকুল চন্দ্র বিশ্বাস বলেন, ৫ দফা দাবির মধ্যে ৩টি দাবি আমরা পূরণের জন্য সর্বাত্মক চেষ্টা করব। সেগুলো হলো: দোষীদের শাস্তির আওয়াতায় নিয়ে আসা, নিরাপদ সড়ক এবং ট্রাফিক আইন বাস্তবায়ন। এছাড়া বাকি ২টি দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পূরণ করতে পারবে। এছাড়া এ ঘটনায় ট্রাক এবং সিএনজি চালকের নামে মামলা দায়ের করা হয়েছে।

ক্ষতিপূরণের বিষয়ে জানতে চাইলে কুষ্টিয়া জেলার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শারমিন আক্তার বলেন, এ বিষয়ে আমাদের কাছে এখনো কোন আবেদন আসেনি। সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে যদি কেউ ক্ষতি পূরণের বিষয়ে নিয়ম অনুযায়ী আমাদের কাছে আবেদন জানায় তাহলে আমরা আইনী প্রক্রিয়ায় ব্যবস্থা নেব।

এসএস

Wordbridge School
Link copied!