• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ছাত্র আন্দোলনের বিরুদ্ধে থেকেও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্র প্রতিনিধি তারা!


কুমিল্লা প্রতিনিধি অক্টোবর ৫, ২০২৪, ০৩:৫৭ পিএম
ছাত্র আন্দোলনের বিরুদ্ধে থেকেও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্র প্রতিনিধি তারা!

কুমিল্লা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় ছাত্রদের বিপক্ষে কাজ করা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের দুই শিক্ষার্থী ডিগ্রী শেষ বর্ষের এনামুল হককে ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের সভাপতি ও ইতিহাস বিভাগের মাকসুদা আক্তারকে প্রচার সম্পাদক করা হয়েছে।  এতে করে ক্ষোভ বিরাজ করছে সাধারণ শিক্ষার্থীদের মনে।

শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নবগঠিত কমিটির সভাপতি এনামুল হক বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময়কালে ছাত্রদের বিপক্ষে কাজ করেছিলেন এবং ছাত্রদের উপর গুলি চালানোর অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে৷ এছাড়াও, আন্দোলনের সময় ছাত্রলীগের ব্যানার থেকে শিক্ষার্থীদের মোবাইল চেক করা ও আন্দোলনে যাওয়ার শিক্ষার্থীদের হেনস্থা করাসহ বিভিন্ন অভিযোগও রয়েছে এনামুলের বিরুদ্ধে। পাশাপাশি, ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নবগঠিত কমিটির প্রচার সম্পাদক মাকসুদা সুলতানা গত ১১ই জুলাই ছাত্রদের কোটা বিরোধী আন্দোলনের প্রতিবাদে মহানগর ছাত্রলীগের শান্তি সমাবেশে প্রথম সারিতে ব্যানার হাতে নিয়ে দাঁড়িয়ে ছিলেন। এমন একটি ছবি দিয়ে সোনালী নিউজসহ বেশ কয়েকটি গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়েছিলো। অথচ, ছাত্রদের বিরুদ্ধে থাকা এই দুই শিক্ষার্থী এখন ছাত্রদের প্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়েছেন।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, এনামুল হক ছাত্র আন্দোলনের সময় সাবেক কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেরের সাথে থেকে ছাত্রদের মোবাইল চেক এবং তাদের উপর আক্রমণ করে। এছাড়াও এনামুল হক সাবেক ছাত্রলীগ সভাপতি শহীদের কাছের বন্ধু এবং সম্প্রতি ভিক্টোরিয়া কলেজের স্বৈরাচারের দোসর নামক একটি ব্যানার হয়েছিল সেখানেও এনামুল হকের ছবি প্রথম সারিতে রয়েছে। এছাড়াও, প্রচার সম্পাদক মাকসুদাও ছাত্র আন্দোলনের সময় ছাত্রদের বিরুদ্ধে ছাত্রলীগের ব্যানারে মিছিল করেছিল, অথচ সেই এখন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের থিয়েটারের প্রচার সম্পাদক হয়েছেন। ছাত্রদের বিরুদ্ধে কাজ করেও এখন সংগঠনের প্রতিনিধি হয়েছেন তারা। 

নাম প্রকাশের অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী বলেন, বর্তমানে যারা সদস্য রয়েছে তাদের সাথে আলোচনা না করেই কমিটি করেছে তারা। ভিক্টোরিয়া কলেজের মত স্বনামধন্য এমন প্রতিষ্ঠানে এমন কমিটি আমরা মানি না। যারা ছাত্রদের পক্ষে কাজ করে তারাই ছাত্র প্রতিনিধি হতে পারবে। ভিক্টোরিয়া কলেজ থিয়েটার উপদেষ্টা এবং কলেজ অধ্যক্ষের কাছে অনুরোধ থাকবে দ্রুত এই কমিটি যেন বাতিল করা হয়। এই কমিটিতে যারা রয়েছে তারা স্বৈরাচারের দোসর ও ও ছাত্রলীগ নেতা। আমরা এই কমিটি মানি না। 

এই বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত মাকসুদা আক্তার বলেন, ছাত্র আন্দোলনের সময় আমি ছাত্রদের পক্ষে কাজ করেছি। আমার বিরুদ্ধে আনা অভিযোগগুলো মিথ্যা। আর এনামুল হক ভাই ছাত্রলীগ থাকলেও তার সক্রিয়তা ও যোগ্যতার ভিত্তিতে এই কমিটি করা হয়েছে। 

এ বিষয়ে সভাপতি এনামুল হক কে মুঠোফোনে একাধিক কল দিয়েও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এই বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সমন্বয়ক রায়হান উদ্দিন বলেন, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার একটি অরাজনৈতিক প্রতিষ্ঠান। ওইখানে আমাদের হস্তক্ষেপ করার অধিকার নেই। তবে যে অভিযোগগুলো করা হচ্ছে সেগুলোর সত্যতা যাচাই করে আমরা এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করব। 

এ বিষয়ে জানতে চাইলে, ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের উপদেষ্টা জীতেন্দ্রনাথ তরফদার বলেন, আমরা তাদের কাছে জানতে চেয়েছিলাম ভিক্টোরিয়া কলেজ থিয়েটারে আর কোন সক্রিয় সদস্য রয়েছে কিনা, তারা বলেছে যে আর কোন সক্রিয় সদস্য নেই, তারাই সক্রিয় সদস্য। সেই ভিত্তিতে আমরা কমিটি দিয়েছি। এখানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কারা কাজ করেছিল কিংবা কে আগে ছাত্রলীগ করত এ বিষয়টি আমাদের জানা নেই।

এসএস

Wordbridge School
Link copied!