• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

বেরোবিতে শিক্ষক দিবস পালিত


বেরোবি প্রতিনিধি অক্টোবর ৫, ২০২৪, ০৮:০৫ পিএম
বেরোবিতে শিক্ষক দিবস পালিত

রংপুর: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) বিশ্ব শিক্ষক দিবস যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়েছে।  ‘শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার (৫ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে এক শোভাযাত্রার আয়োজন করা হয়।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় প্রশাসনিক ভবনে এসে শেষ হয়। এসময় অর্ধ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ হারুন-আল-রশীদের সঞ্চালনায় ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক প্রফেসর ড. মোঃ তাজুল ইসলাম বলেন, শিক্ষকরা বরাবরই বঞ্চিত। বিদেশে যে স্কিলে বেতন ভাতা সেই স্কিলের বেতন ভাতা আমাদের দেশের শিক্ষকরা পান না। এই দাবিগুলো শিক্ষকদের পক্ষ থেকে অনেকবারই এসেছে কিন্তু তা মূল্যায়ন করা হয়নি। এখন নতুন সরকার এসেছে আমাদের প্রত্যাশা সরকার এই বিষয়গুলো দেখবেন।

ছাত্র উপদেষ্টা ড. মো. ইলিয়াছ প্রামাণিক বলেন, শিক্ষকরা সব সময় অবজ্ঞার শিকার। আপনারা জানেন জুলাই বিপ্লবের সময় আমাদের শিক্ষকদের প্রত্যয় স্কিম আন্দোলন ছিল। আমরা শিক্ষকরা সেই আন্দোলন করে দাবি আদায় করতে পারিনি। ছাত্রজনতার আন্দোলনের মুখে সরকার চাপে পড়ে পরে সেই প্রত্যয় স্কিম বাতিল করে। আমরা আশা করি, আমরা যেই পরিবর্তনের দিকে হাঁটছি সেখানে শিক্ষকদের মূল্যায়ন করা হবে। উপদেষ্টাতে কয়েকজন শিক্ষক আছেন।

শিক্ষক সমিতির সভাপতি  ড. বিজন মোহন চাকী বলেন, জাতীয় পর্যায়ে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা প্রণয়ন করে দেশের যে আর্থসামাজিক অবস্থার সাথে সামঞ্জস্য করে যদি একটা শিক্ষা ব্যবস্থা গড়ে তোলা যায় তাহলে শিক্ষককের যেমন মর্যাদা সুরক্ষিত তেমনি শিক্ষার পরিবেশও আন্তর্জাতিক মানের হবে। আমাদের শিক্ষকদের যে বৈষম্য আছে সেটি যদি দূর করা যায় তাহলে আজকের এই শিক্ষক দিবস উদযাপন সার্থক হবে।

এসএস

Wordbridge School
Link copied!