• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

ইবির শেখ রাসেল হল প্রভোস্ট ড. আব্দুল কাদেরের দায়িত্ব গ্রহণ


ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি অক্টোবর ৬, ২০২৪, ০৪:০১ পিএম
ইবির শেখ রাসেল হল প্রভোস্ট ড. আব্দুল কাদেরের দায়িত্ব গ্রহণ

কুষ্টিয়া: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শেখ রাসেল হলের নতুন প্রভোস্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন দাওয়াহ এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আব্দুল কাদের। রোববার (৬ অক্টোবর) হলের প্রভোস্টের কক্ষে দায়িত্ব গ্রহণ অনুষ্ঠিত হয়। 

এসময় দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ অলী উল্লাহ, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মিন্নাতুল করিম, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইবির সমন্বয়ক এস এম সুইটসহ হলটির প্রায় অর্ধ-শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

উল্লেখ্য, ড. আব্দুল কাদের ইসলামী বিশ্ববিদ্যালয়ে সুদীর্ঘ ২২ বছর যাবত অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে অধ্যাপনার দায়িত্ব পালন করে আসছেন। তিনি অত্র বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে বিটিআইএস পরীক্ষায় প্রথম শ্রেণীতে তৃতীয় এবং মাস্টার্স পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন। থিওলজি এন্ড ইসলামিক স্টাডিজ অনুষদে সর্বোচ্চ নাম্বার পাওয়ায় তিনি চ্যান্সেলর স্বর্ণপদক লাভ করেন। ইতিপূর্বে তিনি বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সকল পরীক্ষায় কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। কামিল পরীক্ষায় তিনি বোর্ডে দ্বিতীয় স্থান অধিকার করেন। তিনি ছোটবেলা থেকেই বিভিন্ন সাময়িকি, জার্নাল ও পত্রপত্রিকায় লেখালেখি করে আসছেন। দৈনিক নয়া দিগন্ত ও দৈনিক যুগান্তরে তার বেশ কিছু নিবন্ধ প্রকাশিত হয়েছে।  তাঁর গবেষণাধর্মী প্রবন্ধের সংখ্যা প্রায় ৩০টি, মৌলিক গ্রন্থের সংখ্যা ৫টি এবং অনূদিত গ্রন্থের সংখ্যা ৩টি।

 

এছাড়া তিনি ইসলাম হাউজ ডট কমের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে লেখালেখি করে থাকেন। ইসলামী দাওয়াহ ও মিডিয়া, তুলনামূলক ধর্মতত্ত্ব, সমসাময়িক মতবাদ ও ইসলামী শিক্ষা লেখনিতে প্রধান প্রতিপাদ্য বিষয় হিসেবে স্থান পেয়েছে। তিনি সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয় থেকে তাদরীবুল মুআল্লেমীন কোর্সে প্রশিক্ষণ গ্ৰহণ করেছেন। ইতোপূর্বে তিনি হাউজ টিউটর ও সহকারী প্রক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।

এসএস

Wordbridge School
Link copied!