• ঢাকা
  • সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১
আবু সাঈদ হত্যা

বেরোবির দুই শিক্ষক ও ৭ কর্মকর্তা বরখাস্ত, ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ


বেরোবি প্রতিনিধি অক্টোবর ২৮, ২০২৪, ০৫:১৫ পিএম
বেরোবির দুই শিক্ষক ও ৭ কর্মকর্তা বরখাস্ত, ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ

রংপুর: আবু সাঈদ হত্যার সঙ্গে জড়িত এবং ওই মামলার এজহারনামীয় আসামি হওয়ায় রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক ও ৭ কর্মকর্তা ও কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ৭২ শিক্ষার্থীর নামে থানায় মামলা করা হবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বরখাস্ত হওয়া দুই শিক্ষক হলেন- গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান এবং লোক প্রশাসন বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আসাদ মন্ডল।

সোমবার (২৮ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ১০৮ তম সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন উপাচার্য অধ্যাপক ড. শওকাত আলী।

উপাচার্য অধ্যাপক ড. শওকাত বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্রদের নৈতিক ও একাডেমিক শৃঙ্খলা তত্ত্বাবধায়ন ও নিয়ন্ত্রণ করার লক্ষ্যে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চাঁদাবাজি, টেন্ডারবাজি, হলের সিট বানিজ্য ও দখলকারী লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির বন্ধ থাকবে।

বিশ্ববিদ্যালয় গেজেট অনুযায়ী, কোন শিক্ষক কর্মকর্তা কর্মচারী রাজনীতিতে জড়িত থাকতে পারবেন না। কেউ যদি জড়িত থাকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এখন আপনারা প্রশ্ন করতে পারেন এতদিন তো ক্যাম্পাসে হয়ে আসছে, তার উত্তর আমার কাছে নেই। তবে এখন যদি আমরা পাই আমরা গেজেটের আলোকে ব্যবস্থা নিব।

তিনি আরও বলেন, আবু সাঈদ হত্যার সাথে জড়িতদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রদান থেকে মামলা করা হবে। এইদিকে জড়িত দুই শিক্ষক ও সাত কর্মকর্তা, কর্মচারী কে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বাকি ৭২  শিক্ষার্থীকে  বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী  শৃঙ্খলা ভঙ্গের দায়ে ব্যবস্থা নেওয়া হবে। এখানে তিন ক্যাটাগরি রয়েছে। যাদের পড়াশোনা শেষ তাদের বিরুদ্ধে তো মামলা হবেই। আর যাদের পড়াশোনা চলমান আছে তাদের বিরুদ্ধে মামলা সহ একাডেমিক শাস্তির ব্যবস্থা নেওয়া হবে। কাকে কোন ধরনের একাডেমিক শাস্তি দেওয়া হবে তা শৃঙ্খলা বোর্ড ঠিক করবে।

উপাচার্য বলেন, যে সকল শিক্ষক কর্মকর্তা-কর্মচারী ছুটি ব্যতীত কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন তাদের সাময়িক বরখাস্ত ও বেতন ভাতা কর্তনের সিদ্ধান্ত হয়েছে। সিন্ডিকেট বোর্ড সেটির দায়িত্ব আমাকে দিয়েছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের নিয়োগ জালিয়াতি ও বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হবে।

সভায় উপস্থিত ছিলেন- সিন্ডিকেট সদস্য রংপুর বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হুমায়ুন কবীর চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মডিউর রহমান।

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে নিহত বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ নিহত হওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের চিহ্নিতকরণ ও শাস্তির ধরন নির্ধারণের জন্য গত ২২ সেপ্টেম্বর তিন সদস্যের একটি তথ্যানুসন্ধান কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কমিটিতে আহ্বায়ক করা হয় বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন মজানুর রহমান, সদস্যসচিব বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ফেরদৌস রহমান এবং সদস্য করা হয় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক মো. আমির শরীফকে।

এসএস

Wordbridge School
Link copied!