• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

জন্মদিনের শুভেচ্ছা গানের পাখি কনক চাঁপা


বিনোদন ডেস্ক সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৩:৩৬ পিএম
জন্মদিনের শুভেচ্ছা গানের পাখি কনক চাঁপা

ঢাকা: বাংলা সঙ্গীতাঙ্গণের এক উজ্জল নক্ষত্রের নাম রুমানা মোর্শেদ কনক চাঁপা। নন্দিত এই কণ্ঠশিল্পী অসংখ্য গান গেয়ে শ্রোতার হৃদয় জয় করেছেন। বুধবার (১১ সেপ্টেম্বর) তাঁর জন্মদিন।কনচাঁপার পারিবারিক নাম রুমানা মোর্শেদ।১৯৬৯ সালের আজকের এই দিনে ঢাকার শান্তিবাগে জন্মগ্রহণ করেন তিনি। তার দাদার বাড়ি সিরাজগঞ্জের কাজীপুরে। তার বাবা আজিজুল হক মোর্শেদ। পাঁচ ভাই-বোনের মধ্যে তৃতীয় কনকচাঁপা। বাবা আজিজুল হক মোর্শেদের কাছেই প্রথম সংগীতের হাতেখড়ি।

দেশীয় সংগীতাঙ্গণে যারা কালজয়ী প্লে-ব্যাক শিল্পী হিসেবে আলোকিত হয়ে আছেন, তাদের মধ্যে কনকচাঁপা অন্যতম। অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়ে তিনি বাংলা গানের ভান্ডারকে সমৃদ্ধ করেছেন। চলচ্চিত্র, আধুনিক গান, নজরুল সংগীত, লোকগীতিসহ সব ধরনের গানে কনকচাঁপা সমান পারদর্শী। এই গুণী সংগীতশিল্পী নিজেকে সবসময় একজন কণ্ঠশ্রমিক হিসেবেই পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েই তিনি শ্রোতা-দর্শকের ভালোবাসার কনকচাঁপায় পরিণত হয়েছেন। 

১৯৯৪ সালের পর থেকে বাংলাদেশে যতগুলো ছবি হয়েছে প্রায় সবগুলো ছবিতেই ছিল কনকচাঁপার কণ্ঠের উপস্থিতি।বর্তমানে প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে তিনি নিয়মিত কাজ করে যাচ্ছেন। 

তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ কণ্ঠশিল্পী আজ পা রাখছেন জীবনের ৫৬তম বছরে। রাত ১২টার পর থেকেই ভক্ত-অনুরাগী ও কাছের মানুষদের কাছ থেকে জন্মদিনের শুভেচ্ছায় ভাসছেন কনকচাঁপা। তবে জন্মদিনকে ঘিরে কনকচাঁপা সচরাচর বিশেষ কোনো আয়োজন করেন না। দিনটিতে তিনি অন্যান্য স্বাভাবিক দিনের মতোই অতিবাহিত করেন। তাই যথারীতি এবারের জন্মদিনেও তার জন্মদিনকে ঘিরে নেই বিশেষ আয়োজন। তবে দিনটিতে তিনি সামাজিক যোগাযোগের মাধ্যমে তার বহু ভক্তের শুভেচ্ছা গ্রহণ করেন। চলচ্চিত্র ও সংগীত জগতের বহু শিল্পী তার জন্মদিনকে উপলক্ষ করে যে স্ট্যাটাস দেন তাতেও তিনি সাড়া দেন। এ ছাড়া বিভিন্ন মিডিয়া, পত্র-পত্রিকাও তার জন্মদিন উপলক্ষে বিশেষ সংবাদ করে থাকে। আজকের দিনে পুরোটা সময়ই তিনি পরিবারের সঙ্গে কাটাবেন বলে মনস্থির করেছেন।

তিনি আরও বলেন, কর্মহীন দীর্ঘজীবন আমার খুবই অপছন্দ। জীবনের শেষ দিন পর্যন্ত কর্মক্ষম থাকতে চাই, গানের সঙ্গে, সত্যের সঙ্গে, ভালো কাজের সঙ্গে থাকতে চাই। আমার জন্মদিন এবং মৃত্যুদিন পালন করা হবে সেটি আমি কখনোই চাই না। জীবনের শেষ দিনটি পর্যন্ত যেন সুস্থ থাকতে পারি সৃষ্টিকর্তার কাছে এটাই প্রার্থনা। সবাই আমার জন্য দোয়া করবেন।'

গানের পাশাপাশি লেখক হিসেবেও কনকচাঁপার সুখ্যাতি রয়েছে। ২০১০ সালের অমর একুশে বইমেলায় ‘স্থবির যাযাবর’, ২০১২ সালে ‘মুখোমুখি যোদ্ধা’ ও ২০১৬ সালে ‘মেঘের ডানায় চড়ে’ নামে তিনটি বই প্রকাশিত রয়েছে। বেশ কয়েকটি জাতীয় দৈনিকে নিয়মিত কলামও লেখেন তিনি।২০২০ সালে জীবনী মূলক বই ‘কাটা ঘুড়ি’ প্রকাশিত হয়েছে। 

কনকচাঁপার জনপ্রিয় গানের মধ্যে অন্যতম হচ্ছে- অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন, তোমাকে চাই শুধু তোমাকে চাই, ভালো আছি ভালো থেকো, যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয়,আমার নাকেরই ফুল বলে রে তুমি যে আমার, তোমায় দেখলে মনে হয়, আকাশ ছুঁয়েছে মাটিকে, অনন্ত প্রেম তুমি দাও আমাকে, তুমি আমার এমনই একজন।

গানের জন্য রুমানা মোর্শেদ কনকচাঁপা জাতীয় চলচ্চিত্র পুরস্কার ছাড়াও বাচসাস চলচ্চিত্র পুরস্কার, দর্শক ফোরাম পুরস্কার, প্রযোজক সমিতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার-সম্মাননা পেয়েছেন।

ইউআর/আইএ

Wordbridge School
Link copied!