• ঢাকা
  • রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

আবরার ফাহাদের স্মরণে মুক্তি পাচ্ছে ‘রুম নম্বর ২০১১’


বিনোদন প্রতিবেদক অক্টোবর ৮, ২০২৪, ১১:৫৯ এএম
আবরার ফাহাদের স্মরণে মুক্তি পাচ্ছে ‘রুম নম্বর ২০১১’

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শেরেবাংলা হল ছাত্রলীগের একদল নেতাকর্মীর নির্যাতনে ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে নিহত হন আবরার ফাহাদ। বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন তিনি। ভারতীয় আগ্রাসনের বিরোধিতা করায় তাকে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। সেই আবরারকে নিয়ে নির্মাণ হয়েছে ‘রুম নম্বর ২০১১’ নামে স্বল্পদৈর্ঘ্য সিনেমা।

এটি নির্মাণের উদ্যোগ নেয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী শেখ জিসান আহমেদ। যেখানে অভিনয় করেছেন প্রায় শতাধিক শিক্ষার্থী। রোববার (৬ অক্টোবর) আবরারের পঞ্চম মৃত্যুবার্ষিকীতে জিসু এন্টারটেইনমেন্টের ফেসবুক পেজ থেকে বলা হয়, সোমবার (৭ অক্টোবর) বিকেল ৪টায় ‘রুম নম্বর ২০১১’র প্রথম টিজার মুক্তি দেওয়া হবে। টিজারটি জিসু এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হবে।

যেই কথা সেই কাজ সোমবার (৭ অক্টোবর) জিসু এন্টারটেইনমেন্টের ফেসবুক পেজ ও জিসু এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয় টিজারটি। টিজারটি মুক্তির পর পরই মুহুর্তেই তা ভাইরাল হয়ে যায়। এর আগে, জিসু এন্টারটেইনমেন্টের পেজ থেকে সিনেমাটির বিষয়ে জানানো হয়। একইসঙ্গে প্রকাশ করা হয় এর পোস্টারও। ক্যাপশনে লেখা হয়, ‘রুম নম্বর ২০১১’। সত্য ঘটনা অবলম্বনে নির্মিত আমাদের প্রথম মৌলিক কাজ। বাংলাদেশ ও আমেরিকায় একই সময়ে রিলিজ হবে সিনেমাটি।

প্রসঙ্গত, আবরার ফাহাদের মৃত্যুতে ছাত্রলীগের কিছু নেতাকর্মীর বিরুদ্ধে তাকে পিটিয়ে হত্যার অভিযোগ ওঠে। দেশব্যাপী আলোচিত এই হত্যাকাণ্ডের পর ফুঁসে ওঠে বুয়েটের শিক্ষার্থীরা। দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়টিতে নিষিদ্ধ করা হয় ছাত্র-রাজনীতি। আবরার হত্যাকাণ্ডের পর দেশব্যাপী প্রতিবাদের মুখে নিম্নআদালতে খুনিদের শাস্তি হলেও এখনো উচ্চ আদালতে করা আপিলের নিষ্পত্তি হয়নি। বিচার শেষ করে দ্রুত সাজা কার্যকরের দাবি শহীদ আবরারের পরিবারের। 

ইউআর

Wordbridge School
Link copied!