• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

লালন স্মরণোৎসব শুরু হচ্ছে আজ


বিনোদন প্রতিবেদক অক্টোবর ১৭, ২০২৪, ১০:৫১ এএম
লালন স্মরণোৎসব শুরু হচ্ছে আজ

ঢাকা: সংগীতসাধক ও দার্শনিক লালন শাহর ১৩৪তম তিরোধন দিবস আজ। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘লালন স্মরণোৎসব-২০২৪’। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়ে এ উৎসব চলবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত। এতে থাকছে নানা আয়োজন। 

স্মরণোৎসবের প্রথম দিন আজ সন্ধ্যা ৬টায় শিল্পকলার জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হবে ‘আশাসিন্ধু তীরে’। যেখানে গানে ও তত্ত্বে আধ্যাত্মিক সাধককে উপস্থাপন করবেন শিল্পী অরূপ রাহী ও জহুরা ফকিরানী। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ। প্রধান অতিথি হিসেবে থাকছেন সমাজকল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা শারমীন মুরশিদ। এদিন স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক মোস্তফা জামান।

দ্বিতীয় দিন শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যা ৬টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজিত হবে সাধুমেলা ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’। এতে স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক মেহজাবীন রহমান। সভাপতিত্ব করবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

শনিবার (১৯ অক্টোবর) বিকেল ৪টায় নাট্যশালার সেমিনার কক্ষে ১ম পর্বে ‘জাতিসত্তার প্রশ্ন এবং বাউল-ফকির পরিবেশনার রাজনীতি’ শীর্ষক একটি আলোচনা অনুষ্ঠান আয়োজিত হবে। যেখানে স্বাগত বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক আ-আল মামুন। আলোচনা করবেন বাংলা একাডেমির মহাপরিচালক ড. মোহাম্মদ আজম, পিআইবির মহাপরিচালক কবি-সাংবাদিক ফারুক ওয়াসিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও নাট্যকার ড. শাহমান মৈশান। সভাপতির বক্তব্য রাখবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক ড. সৈয়দ জামিল আহমেদ।

শেষ দিনের দ্বিতীয় পর্বে সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেশবরেণ্য শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে লালন স্মরণোৎসব ‘ধরো মানুষ রূপ নেহারে’ শীর্ষক অনুষ্ঠান। এ সময় প্রধান অতিথির বক্তব্য রাখবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল। স্বাগত বক্তব্য প্রদান করবেন শিল্পকলা একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক আব্দুল হালিম চঞ্চল। আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সাংবাদিক ও কথাসাহিত্যিক মাহবুব মোর্শেদ এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক সৈয়দ জামিল আহমেদ।

এসএস

Wordbridge School
Link copied!